Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 29 October 2021

LOCAL TRAIN : রাজ্যে লোকাল ট্রেন চলাচলে অনুমতি দিল নবান্ন

Permission-for-local-trains

সমকালীন প্রতিবেদন :‌ অবশেষে লোকাল ট্রেন চলাচলের অনুমতি দিল রাজ্য সরকার (State Govt)। শুক্রবার রাজ্য সরকারের পক্ষ থেকে নবান্ন (Nabanna) একটি নির্দেশিকা জারি করে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চলাচলের কথা ঘোষনা করেছে। আগামী রবিবার, ৩১ অক্টোবর থেকে এই ট্রেন চলাচল শুরু হবে। 

করোনা (Corona) পরিস্থিতির কারণে গত ১৬ মে থেকে বন্ধ রয়েছে লোকাল ট্রেন পরিষেবা। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই রেলের পক্ষ থেকে কিছু কিছু স্পেশাল ট্রেন চালানো শুরু হয়। পাশাপাশি সরকারি-বেসরকারি অফিস খুলতে শুরু করায় লোকাল ট্রেন চালানোর দাবি জোরালো হয়। কিন্তু পরিস্থিতির কারণে এতদিন রাজ্য সরকার লোকাল ট্রেন (Local Train) চালানোর অনুমতি দিচ্ছিল না। অবশেষে সেই অনুমতি মিলল।

ইতিমধ্যেই রাজ্য সরকার ১৬ নভেম্বর থেকে স্কুল-কলেজ খোলার কথা ঘোষণা করেছে। স্কুল-কলেজের দূরবর্তী শিক্ষক-শিক্ষিকাদের যাতায়াতের জন্য লোকাল ট্রেন অন্যতম ভরসা। পাশাপাশি, লোকাল ট্রেন চালানোর দাবিতে মাঝেমধ্যেই হাওড়া (Hawrah) এবং শিয়ালদা (Sealdah) শাখার বিভিন্ন স্থানে বিক্ষোভ দেখানোর ঘটনাও ইতিমধ্যে একাধিকবার ঘটেছে। যদিও করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে রাজ্য সরকার এতোদিন লোকাল ট্রেন চলাচলের অনুমতি দিচ্ছিল না। এ ব্যাপারে রাজ্য সরকার এবং রেল কর্তৃপক্ষ ট্রেন চালানো নিয়ে নিজেদের মধ্যে বৈঠক বসে। অবশেষে শুক্রবার নবান্ন থেকে লোকাল ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়।


আগামী রবিবার, ৩১ অক্টোবর থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চলাচল শুরু হবে। তবে রেলের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে যে, জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ যেন ট্রেনে না ওঠেন। নবান্নের এদিনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে সিনেমা এবং টিভি সিরিয়ালের আউটডোর শুটিং এর অনুমতি দেওয়া হয়েছে। যদিও করোনা বাড়তে থাকায় করোনা সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।


এদিকে, লোকাল ট্রেন চলাচল করার অনুমতি মেলার খবরে খুশির হাওয়া সাধারণ ট্রেন যাত্রীদের মধ্যে। তবে তারা প্রশ্ন তুলেছেন, কিভাবে ৫০ শতাংশ যাত্রীকে ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে, তা এখনও পরিষ্কার নয়। ফলে এক্ষেত্রে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। চিকিৎসকদের অভিমত, সরকার ট্রেন চলাচলের অনুমতি দিলেও যাত্রীরা যদি স্বাস্থ্যবিধি মেনে নিজেরা সচেতন হয়ে চলাচল না করেন, তাহলে করোনা সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।



No comments:

Post a Comment