Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 31 October 2021

নাককাটা কালী পুজোকে ঘিরে ভিড় জমান হাজার হাজার ভক্ত

 

Nakkata-Kali-Pujo

শম্পা গুপ্ত : পুরুলিয়ার নাককাটা কালীপুজোকে ঘিরে এখন সাজো সাজো রব। চারধারে ধানক্ষেত। তারই মাঝে এই মন্দির। একসময় শুধুমাত্র পাথরের একটি মূর্তি এখানে পুজিত হতো। এখন পাকা মন্দির তৈরি হয়েছে। প্রতিদিন এখানে দেবী পুজিত হন। এর পাশাপাশি, কার্তিক মাসের অমাবস্যায় বিশেষ পুজোর আয়োজন হবে এবারেও। এখন তারই প্রস্তুতি চলছে সেখানে।

পুরুলিয়া জেলায় যতগুলি কালীপুজোর আয়োজন হয়, তারমধ্যে ভক্ত সমাগমে অন্যতম এই পুজো। বহু বছর ধরে এই নাককাটা কালীপুজোর আয়োজন হয়ে আসছে। কথিত আছে, একবার ডাকাত দল এই গ্রামে এসে কৃষকদের কষ্টের ফসল কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন দেবী স্বয়ং তাঁর ভক্তদের উৎপাদিত ফসল রক্ষা করার জন্য এগিয়ে আসেন। দেবীর কাছে বাধা পেয়ে ক্ষিপ্ত ডাকাতদল শেষ পর্যন্ত দেবীর নাক কেটে পালায়। আর তারপর থেকে এই কালী নাককাটা কালী নামে পরিচিত হন।


স্থানীয়রা বিশ্বাস, এই দেবী মা খুবই জাগ্রত। ভক্তরা যে যেমন কামনা নিয়ে এখানে আসেন, দেবী তাদের সেই মনস্কামনা পূরণ করেন। আর সেই বিশ্বাসে, ভক্তিতে সারা বছরই প্রচুর ভক্তের আগমন ঘটে এই মন্দিরে। আর কার্তিক মাসের অমাবস্যার বিশেষ পুজোয় সেই ভিড় আরও বেশ কয়েক গুন বেড়ে যায়। এই মন্দিরের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আসে দেবীর নানা অঙ্গ। এর সবটা মিলেই এই মন্দিরের মাহাত্ম্য।  




 



No comments:

Post a Comment