Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 30 October 2021

INDIAN RAILWAY : পূর্বরেলের লোকাল ট্রেনের কামরায় বসানো হচ্ছে এলইডি টিভি

 

LED-TV-in-the-train-compartment

সমকালীন প্রতিবেদন : একঘেঁয়েমি কাটাতে এবার লোকাল ট্রেনে টিভি বসানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। ‌পূর্ব রেলের (Eastern Rail) হাওড়া শাখার লোকাল ট্রেনে পরীক্ষামূলকভাবে প্রথম এই ব্যবস্থা চালু হতে চলেছে। গোটা দেশে এই ব্যবস্থা দ্বিতীয়। এব্যাপারে বেসরকারি সংস্থার সহযোগিতা নেবে রেল কর্তৃপক্ষ। এই ব্যবস্থাপনায় একদিকে যেমন যাত্রীরা স্বাচ্ছন্দ্যবোধ করবেন, পাশাপাশি রেলের আর্থিকভাবে লাভও হবে। প্রাথমিকভাবে হাওড়া  শাখায় (Hawrah Division) নতুন এই ব্যবস্থা চালু হলেও পরবর্তীতে শিয়ালদা শাখাতেও (Sealdah Division) এই ব্যবস্থা চালু করা হবে বলে রেল সূত্রে জানা গেছে।


ভিড়েঠাসা লোকাল ট্রেনে নিয়মিত যাতায়াত করতে গিয়ে যাত্রীদের একাংশ কখনও তাস খেলে, কখনও নিজেদের মধ্যে গান গেয়ে, ‌মোবাইল দেখে আবার কখনও বই বা খবরের কাগজ পড়ে সময় কাটান। সেই বিরক্তিকর যাত্রা থেকে মুক্তি দিতে যাত্রীদের জন্য নতুনভাবে ভাবছে রেল কর্তৃপক্ষ। অনেকটা মেট্রোরেলের ধাঁচে লোকাল ট্রেনের কামরায় এলইডি টিভি (LED TV) লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। 


ট্রেনের ভেন্ডার কামরায় ২ টি করে টিভি লাগানো হলেও জেনারেল কামরায় ৪ টি করে টিভি লাগানো হবে। সেখানে রেলের নিজস্ব ঘোষনার পাশাপাশি বেসরকারি বিজ্ঞাপন এবং বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারিত হবে। রেলের প্রাথমিক হিসেব অনুযায়ী, এতে প্রতি বছর রেলের আয় হবে ৫০ লক্ষ টাকা। ৫ বছরের জন্য বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হবে রেল। পূর্ব রেলের হাওড়া শাখার ৫০ টি ট্রেনে প্রাথমিকভাবে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। 


মেট্রো রেলের মতো ট্রেনের যাত্রার শুরুতে যাত্রীদের স্বাগত জানিয়ে পরবর্তী স্টেশনের নাম ঘোষনা থেকে শুরু করে ট্রেনটি কোন স্টেশন পর্যন্ত যাবে, তার সবই এই টিভির মাধ্যমে যাত্রীদের উদ্দেশ্যে সম্প্রচার করা হবে। রেল কর্তৃপক্ষের আশা, এতে একদিকে যেমন বিকল্প পথে রেলের আর্থিক লাভ হবে, অন্যদিকে ভিড়ের ট্রেনযাত্রার ক্লান্তি দূর হবে যাত্রীদের। দেশের মধ্যে এর আগে মুম্বাইতে এই ব্যবস্থা চালু হলেও পূর্ব ভারতে রেলের এই ব্যবস্থাপনা প্রথম।





1 comment:

  1. LED TV না বসিয়ে টয়লেটের ব্যবস্থা করা হোক।

    ReplyDelete