Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 28 October 2021

IVF TREATMENT : সরকারি হাসপাতালে বন্ধাত্ব দূরীকরণের বিশেষ চিকিৎসা ব্যবস্থা ‌চালু করার উদ্যোগ

 ‌

IVF-Treatment

সমকালীন প্রতিবেদন : রাজ্য সরকারের উদ্যোগে এবার সরকারি হাসপাতালে (Govt. Hospital) বন্ধাত্ব দূরীকরণের বিশেষ চিকিৎসা ব্যবস্থা ইন ভিট্রো ফার্টিলাইজেশন (‌In Vitro Fertilization) ‌সংক্ষেপে আইভিএফ চিকিৎসা ব্যবস্থা চালু হচ্ছে। রাজ্য সরকারের প্রথম শ্রেণীর সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএম (SSKM) এ এই ব্যবস্থাপনা চালু করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই চিকিৎসা ব্যবস্থা কার্যকরী করার ক্ষেত্রে সরকারি চিকিৎসকদের পাশাপাশি বেসরকারি ক্ষেত্রে যুক্ত এই বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের সহযোগিতা নেওয়া হবে বলে জানা গেছে।


মহিলাদের বন্ধ্যাত্বের সমস্যা দিন দিন বাড়ছে। আর তা নিয়ে একদিকে যেমন নিরন্তর গবেষণা চলছে, অন্যদিকে আইভিএফ (IVF) পদ্ধতিতে সেই সমস্যা নিরসনের চেষ্টা চলছে। তবে এই রাজ্যে এখনও এই ব্যবস্থাপনা বেসরকারি স্তরেই সীমাবদ্ধ। যার ফলে এই ব্যয়বহুল চিকিৎসা অর্থশালী পরিবারের ক্ষেত্রে সুবিধাজনক হলেও সাধারণ পরিবারের ক্ষেত্রে এর ব্যয় বহন করা সম্ভব হয়ে ওঠে না। ফলে তাঁদেরকে বন্ধ্যাত্বের যন্ত্রণা বয়ে নিয়ে যেতে হয় সারা জীবন।


আর এই ধরনের মহিলাদের কথা মাথায় রেখেই এবার এক্ষেত্রে বিশেষ উদ্যোগী হলো রাজ্য সরকার। জানা গেছে, রাজ্য সরকারের সবথেকে বড় সরকারি হাসপাতাল শেঠ সুখলাল কারনানি মেমোরিয়াল হাসপাতালে (‌এসএসকেএম)‌ এই ব্যবস্থাপনা চালু হতে যাচ্ছে। এর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো নির্মাণ করা হবে। আশা করা যাচ্ছে, আগামী বছর থেকে এই পরিষেবা পাবেন বন্ধ্যাত্বের যন্ত্রণায় ভোগা মহিলারা। রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী (Swastha Sathi) কার্ডে এই চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে। এসএসকেএমের পর কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালেও এই ধরনের আরও একটি কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর।





No comments:

Post a Comment