Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 20 October 2021

‌BULLET TRAIN : হাওড়া–বারাণসী বুলেট ট্রেন প্রকল্পের জরিপের কাজ শুরু হল

Bullet-train-project

দেবাশীষ গোস্বামী : এবার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে ভারতে বুলেট ট্রেন প্রকল্পে যুক্ত হতে চলেছে হাওড়া (HAWRAH) স্টেশনের নাম। হাওড়া থেকে বারাণসী (BENARASH) ৭১১ কিলোমিটার রেলপথে বুলেট ট্রেন চালানোর জন্য কেন্দ্রীয় সরকারের রেল (RAIL) মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে। এই কাজের জন্য প্রাথমিকভাবে জরিপ করার কাজ শুরু হয়েছে। জরিপের কাজটি একটি বেসরকারি কোম্পানি হাত ধরে হচ্ছে। 


হাওড়া থেকে বারানসির মধ্যে যাতায়াতের পথে এই বুলেট ট্রেনটি উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গ– এই চারটি রাজ্যের উপর দিয়ে যাবে। সেইমতো ঝাড়খণ্ডের গিরিতে প্রাথমিক জরিপের কাজ শুরু হয়েছে। হাওড়া–বারাণসীর মধ্যে এই রেলপথের প্রাথমিক পরিকল্পনা আছে, হাওড়া ও বারাণসি– এই দুটি প্রান্তিক স্টেশনকে ধরে মোট ১০ জায়গায় ট্রেনটি থামবে। জরিপের কাজ সম্পন্ন হলে তখন জানা যাবে, কোন কোন স্টেশনে এই ট্রেনটি থামবে।


ভারতীয় রেলের বুলেট ট্রেন প্রকল্পে দিল্লি থেকে বারানসি ৮৬৫ কিলোমিটার দীর্ঘ রেলপথের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। বুলেট ট্রেন (BULLET TRAIN) প্রকল্প ভারতের প্রধানমন্ত্রী (PRIME MINISTER) নরেন্দ্র মোদির একটি স্বপ্নের প্রকল্প। দিল্লি যেহেতু প্রধানমন্ত্রীর কর্মক্ষেত্র এবং উত্তরপ্রদেশের বারানসি তাঁর নির্বাচনক্ষেত্র, আশা করা যায় এই দুটি স্থান খুব তাড়াতাড়ি বুলেট ট্রেন পরিষেবায় যুক্ত হবে।‌



No comments:

Post a Comment