Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 7 October 2021

ইতিহাসে আজ : ৭ অক্টোবর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 

                        

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৯১৯ খ্রিস্টাব্দে মহাত্মা গান্ধী 'নবজীবন' পত্রিকার সূচনা করেন। 

২) ১৯৩০ খ্রিস্টাব্দে লাহোর ষড়যন্ত্র মামলায় ভগৎ সিং, শুকদেব ও রাজগুরুর প্রাণদণ্ড, শিব বর্মা, কিশোরীলাল, ডা: গয়াপ্রসাদ, জয়দেব কাপুর, বিজয় কুমার সিনহা, মহাবীর সিং এবং কমলনাথ তেওয়ারিকে যাবজ্জীবন দ্বীপান্তর ও অবশিষ্টদের দীর্ঘমেয়াদী কারাদণ্ড হয়। 

৩) ১৯৫০ খ্রিস্টাব্দে মাদার টেরিজা মিশনারিজ অব চ্যারিটি প্রতিষ্ঠা করেন। 

৪) ১৯৫৩ খ্রিস্টাব্দে পাঞ্জাব ও হরিয়ানার রাজধানী চণ্ডীগড়ের উদ্বোধন করেন রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদ।

৫) ১৯৯৩ খ্রিস্টাব্দে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও ওপেনার কৃষ্ণমচারী শ্রীকান্ত খেলা থেকে অবসর গ্রহণের ঘোষণা করেন। 

৬) আজকের দিনে জন্মেছিলেন স্বাধীনতা সংগ্রামী দুর্গাবতী দেবী, কংগ্রেস নেতা বলিরাম ভগৎ, কন্নড় সাহিত্যিক টি কে রামা রাও, নাট্টনির্দেশক সুনীল শেহবাগ, শিক্ষাবিদ ডঃ ইসারী কে গনেশ, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার জাহির খান প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন দশম ও শেষ শিখ গুরু গোবিন্দ সিং, শিক্ষাবিদ–সাংবাদিক ও স্বাধীনতা সংগ্রামী কে কে নায়ার, কন্নড় কবি ডি ভি গুন্ডাপ্পা প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৪৭৭ খ্রিস্টাব্দে পোপ চতুর্থ সিক্সটাস এর কাছ থেকে প্রাতিষ্ঠানিক শর্ত লাভ করে উপ্পশালা বিশ্ববিদ্যালয় সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। 

২) ১৮২৬ খ্রিস্টাব্দে গ্রানাইট রেলওয়ে আমেরিকার প্রথম চার্টার্ড রেলওয়ে হিসাবে যাত্রা শুরু করে। 

৩) ১৮৪০ খ্রিস্টাব্দে দ্বিতীয় উইলিয়াম নেদারল্যান্ডের সিংহাসনে বসেন। 

৪) ১৮৬৮ খ্রিস্টাব্দে কর্নেল বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। প্রথম দিন ছাত্র ছিল ৪১৩ জন - যা আমেরিকার যে কোনও  বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ। 

৫) ১৯৪৯ খ্রিস্টাব্দে পূর্ব জার্মানিতে কমিউনিস্ট শাসিত জার্মান ডেমোক্রেটিক রিপাবলিক প্রতিষ্ঠিত হয়।

৬) ১৯৫৯ খ্রিস্টাব্দে সোভিয়েত উপগ্রহ লুনা ৩ প্রথম চাঁদে পৌছে চাঁদের ছবি তুলে আনে। 

৭) আজকের দিনে জন্মেছিলেন আমেরিকান লেখক অ্যানা এলিজা স্মিথ, পেরুর স্থপতি ও ৮৫তম রাষ্ট্রপতি ফার্নান্দো বেলান্ডি টেরি, আমেরিকান ঐতিহাসিক পঞ্চম হ্যারি জাফা, আমেরিকান গায়ক আল মার্টিনো, শ্রীলঙ্কার সাংবাদিক আর শিবাগুরুনাথন, নোবেল জয়ী দক্ষিণ আফ্রিকার আর্চ বিশপ ডেসমন্ড টুটু, নোবেল জয়ী ইংরেজ রসায়নবিদ হ্যারি ক্রোটো প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন নোবেল জয়ী ইংরেজ সাংবাদিক নর্মান অ্যাঞ্জেল, নোবেল জয়ী ইংরেজ চিকিৎসক নিয়েলস কাজ জারনে, আলবানিয়ার রাষ্ট্রপতি রামিজ আলিয়া, মেক্সিকান চিকিৎসক মারিও মোলিনা প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে নবরাত্রি উৎসবের সূচনা, মহারাজা অগ্রসেন জয়ন্তী, লাওস এ শিক্ষক দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment