Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 2 October 2021

ইতিহাসে আজ : ২ অক্টোবর, ২০২১

Today-in-history

ইতিহাসে আজ 

                        

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৯৮ খ্রিস্টাব্দে নবাব দিলওয়ার জং-এর বাসভবন বাকিংহাম হাউস ও তার লাগোয়া একশত বিঘা জমি গভর্নর জেনারেল লর্ড ওয়েলেসলি ৭১,৪৩৭ পাউণ্ডে কেনার জন্য এক চুক্তিতে স্বাক্ষর করেন। এখানেই তৈরি  হয় লাটভবন যা বর্তমানে রাজভবন। 

২) ১৮৩১ খ্রিস্টাব্দে তিতুমীরের নেতৃত্বে বারাসত অঞ্চলের কৃষকরা জমিদার ও কোম্পানির অত্যাচারের বিরুদ্ধে বিদ্রোহ করে- যা 'বারাসত বিদ্রোহ' নামে ইতিহাসে প্রসিদ্ধ। 

৩) ১৮৫৫ খ্রিস্টাব্দে ঘোর সাম্রাজ্যবাদী ইংরেজ অফিসার এ রিভার্স টমসন-এর বীরভূমের অফিসিয়েটিং ম্যাজিস্ট্রেট কার্যভার গ্রহণ করেন। 

৪) ১৯৩৪ খ্রিস্টাব্দে সারা ভারত থেকে আগত প্রায় ১৫০ জন প্রতিনিধির উপস্থিতিতে বোম্বাই শহরে কংগ্রেস সমাজতন্রী সম্মেলন অনুষ্ঠিত হয়। 

৫) ১৯৩৯ খ্রিস্টাব্দে বোম্বাইয়ের ৯০,০০০ হাজার শ্রমিক একদিনের জন্য সাধারণ ধর্মঘট করেন সাম্রাজ্যবাদী যুদ্ধ ও ভারতের ব্রিটিশ সরকারের বর্বর সুলভ দমননীতির প্রতিবাদ করে। 

৬) ১৯৫১ খ্রিস্টাব্দে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভারতীয় জনসংঘ পার্টি গড়ে তোলেন। 

৭) ১৯৫৪ খ্রিস্টাব্দে ভূতপূর্ব ফরাসি উপনিবেশ চন্দননগর পশ্চিমবঙ্গ অঙ্গরাজ্যের অংশ হয়। 

৮) ১৯৫৫ খ্রিস্টাব্দে পেরামবুরে জওহরলাল নেহেরু ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির উদ্বোধন করেন। 

৯) ১৯৯৪ খ্রিস্টাব্দে গান্ধীজীর ১২৫তম জন্মবার্ষিকীতে নোবেল শান্তি পুরস্কারের অনুকরণে 'গান্ধী শান্তি পুরস্কার' দেওয়ার কথা সরকার ঘোষণা করে। 

১০) আজকের দিনে জন্মেছিলেন জাতির জনক মহাত্মা গান্ধী; রামকৃষ্ণের সাক্ষাত শিষ্য স্বামী অভেদানন্দ; প্রবাদপ্রতীম নাট্টব্যক্তিত্ব শিশির ভাদুড়ী; ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী; স্বাধীনতা সংগ্রামী ও ভারতীয় রাজনীতিক শ্রীমতি লীলা রায়; প্রখ্যাত ভারতীয় চিত্র পরিচালক তপন সিনহা; স্বনামধন্য চিত্রাভিনেত্রী আশা পারেখ প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত ভারতীয় চিত্রকর রাজা রবি বর্মা; সিদ্ধযোগের প্রতিষ্ঠাতা স্বামী মুক্তানন্দ প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৯৬৭ খ্রিস্টাব্দে  প্রথম আফ্রিকান বংশোদ্ভূত থারগুড মার্শাল মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন। 

২) ১৯৭০ খ্রিস্টাব্দে উইকিতে স্টেট ইউনিভার্সিটি ফুটবল টিমসহ টিমের প্রশাসক,সমর্থক একটি বিমান দুর্ঘটনায় এদের মধ্যে ৩১জন নিহত হন। 

৩) ২০১৬ খ্রিস্টাব্দে ইথিওপিয়ান প্রটেস্ট আন্দোলন আছড়ে পড়ে ওরোমিয়া অঞ্চলের একটি উৎসবে– তাতে বেশ কয়েক ডজন লোকের মৃত্যু হয়। 

৪) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ নৃতত্ববিদ এডোয়ার্ড বার্নেট টেলর; নোবেল জয়ী স্কটিশ রসায়নবিদ উইলিয়াম রামসে; নোবেল জয়ী আমেরিকান রাজনীতিক কর্ডেল হাল; নোবেল জয়ী স্কটিশ বায়োকেমিস্ট আলেকজান্ডার আর টড নোবেল জয়ী বেলজিয়ান বায়োকেমিস্ট ক্রিশ্চিয়ান ডি ডুবে প্রমুখ। 

৫) আজকের দিনে প্রয়াত হন ফরাসি গণিতবিদ ফ্রাঙ্কোয়েস আরাকোস; আমেরিকান চিত্রকর জেসি আর্ম বোটকে; নোবেল জয়ী ব্রাজিলিয়ান প্রাণীবিদ্যাবিশারদ পিটার মেডাওয়ার আমেরিকান রাজনীতিক জন থমাস ডানলপ প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে ইন্দিরা একাদশী, ভারতসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে গান্ধী জয়ন্তী উদযাপন, আন্তর্জাতিক অহিংসা দিবস, গায়ানার স্বাধীনতা দিবস, ইটালিতে 'ন্যাশনাল গ্র্যান্ড –প্যারেন্টস দিবস'

সংকলক : স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment