Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 September 2021

বর্তমানে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া অজানা জ্বর কি করোনার রূপান্তর, উঠছে প্রশ্ন

 ‌

Unknown-fever-is-the-transformation-of-corona

দেবাশীষ গোস্বামী : আমরা কি এখন করোনার তৃতীয় ঢেউয়ের মধ্যে দিয়ে যাচ্ছি? কিছু বিখ্যাত গবেষকদের মন্তব্য থেকে এমনটাই মনে হচ্ছে। পশ্চিমবঙ্গে অনেক শিশু বর্তমানে অজানা জ্বরে আক্রান্ত। কিছুদিন আগে উত্তরবঙ্গ থেকে শুরু হয়েছিল এই জ্বর। এখন রাজ্যের সমস্ত জেলাতেও কম বেশি এই জ্বর ছড়িয়ে পড়েছে। এর মধ্যে তিনজন শিশুর মৃত্যুও হয়েছে। 


বিশেষজ্ঞরা কিছুদিন যাবতই সাবধান করছিলেন যে, ‌তৃতীয় ঢেউ শিশুদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। তবে কি বিশেষজ্ঞরা যে ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছিলেন, এইটাই কি সেই ঢেউ ? এরমধ্যে অক্সফোর্ড এস্ট্রোজেনের যে দল করোনা টিকা আবিষ্কার করেছিল, সেই দলের প্রধান বিশিষ্ট বিজ্ঞানী, অধ্যাপক ডক্টর সারা গিলবার্ট বলেছেন, করোনা আগামী এক বছরের মধ্যে সাধারণ জ্বরে পরিণত হবে এবং সে তার ধ্বংসাত্মক শক্তি হারাবে। ফলে এটা নিয়ে আর বেশি আশঙ্কার প্রয়োজন নেই। 


বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ মনে করেন, বাচ্চাদের মধ্যে এখন ছড়িয়ে পড়া অজানা জ্বর করোনার রূপান্তর মাত্র। যদিও কোনও বিশেষজ্ঞ নিশ্চিতভাবে পশ্চিমবঙ্গে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া এই জ্বর করোনা কিনা, তা সঠিকভাবে বলতে পারেন নি।


আমেরিকার বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না, যাদের আবিষ্কৃত ভ্যাকসিন এখন সারা পৃথিবীতে সারা ফেলেছে, তার মুখ্য আধিকারিক স্টেফানস ব্যানসেল‌ও বলেছেন, আগামী এক বছরের মধ্যে পৃথিবী থেকে করোনার বিদায় হবে। তিনি একটু অন্যরূপে কথাটি ব্যাখ্যা করেছেন। তাঁর বক্তব্য অনুযায়ী, আগামী এক বছরের মধ্যে সব দেশের সব মানুষ‌ই ভ্যাকসিন পেয়ে যাবেন। তার ফলে আর করোনার অস্তিত্ব থাকবে না।




No comments:

Post a Comment