Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 September 2021

ইতিহাসে আজ : ২৫ সেপ্টেম্বর ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ               

জাতীয় প্রেক্ষিত :

১‌) ১৮৭৫ খ্রিস্টাব্দে বিশিষ্ট নেতৃবর্গের উদ্যোগে ইন্ডিয়ান লীগ প্রতিষ্ঠিত হয়। শম্ভুচন্দ্র মুখোপাধ্যায় এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি হন। উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় ও অ্যালান অক্টোভিয়ান হিউম শম্ভুচন্দ্রের রাজনৈতিক জ্ঞানের জন্য তাঁকে গুরুজী বলে সম্বোধন করতেন।মহারাষ্ট্রের পুনা ও আহম্মদনগর অঞ্চলে মহাজন বিরোধী দাক্ষিণাত্য সংগ্রাম শুরু হয়। কেংলিয়া নামক জনৈক কৃষক নেতা বিদ্রোহের নেতৃত্ব দেন। কৃষকেরা তাঁকে গরীবের বন্ধু বলে মনে করতেন। 

২) ১৯২৩ খ্রিস্টাব্দে বিপ্লবীরা রেল কোম্পানির টাকা ডাকাতি করার পর চট্টগ্রাম শহরের প্রান্তে তাদের গোপন ঘাঁটি পুলিশ ঘিরে ফেললে অবরোধ ভেদ করে পালিয়ে যাবার পর নাগরখানা পাহাড়ে পুলিশের সঙ্গে বিপ্লবীদের খণ্ডযুদ্ধ হয়। ওই যুদ্ধে আহত হয়ে সূর্য সেন ও অম্বিকা চক্রবর্তী বিষ পান করেও আশ্চর্যজনক ভাবে বেঁচে যান ও পরে গ্রেপ্তার হয়ে বিচারে মুক্ত হন। 

৩) ১৯৩০ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলনে যোগ দিয়ে সুভাষচন্দ্র গ্রেপ্তার হন। জেল থেকেই তিনি কলকাতা কর্পোরেশনের মেয়র পদে নির্বাচনে লড়ে জয়ী হন। ২৫ সেপ্টেম্বর সুভাষচন্দ্র মুক্তিলাভ করেন এবং কলকাতা কর্পোরেশনের মেয়র হিসাবে যোগদান করেন। 

৪) ১৯৩২ খ্রিস্টাব্দে পুনার জারবেদা জেলে অনশনরত গান্ধীজীর সঙ্গে দেখা করেন ড. বি আর আম্বেদকর। উভয়ের মধ্যে আলোচনার পরিপ্রেক্ষিতে পুনা চুক্তি সম্পাদিত হয়। গান্ধীজী অনশন ভঙ্গ করেন। আম্বেদকর দলিত শ্রেণীর জন্য অনেকবেশি আসন নিশ্চিত করেন। 

৫) ১৯৬২ খ্রিস্টাব্দে সি রাজাগোপালাচারীর নেতৃত্বে গান্ধী পিস ফাউন্ডেশনের তিনজন সদস্য পরমানু অস্ত্র রোধ করার উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে রওনা হন। 

৬) ১৯৯৩ খ্রিস্টাব্দে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের বাণিজ্যিক বিধিনিষেধ ৪৭ বছর পর তুলে নেওয়া হয়।

৭) ২০১৪ খ্রিস্টাব্দে ভারতীয় জনসংঘের তাত্ত্বিক নেতা পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে 'অন্ত্যদয় দিবস' উদযাপিত হয়। 

৮) আজকের দিনে জন্মেছিলেন তামিল কবি ইউ এন কাভী; ইসলামী দার্শনিক এ এ মাউদুদি; অ্যাংলো-ইন্ডিয়ান নেতা এ এ মাউদুদি; ফ্রাঙ্ক অ্যান্টোনি; প্রাক্তন ভারতীয় উপ প্রধানমন্ত্রী চৌধুরী দেবীলাল; প্রখ্যাত ভারতীয় অ্যারো-স্পেস ইঞ্জিনিয়ার সতীশ ধাওয়ান কমিউনিস্ট নেতা অর্ধেন্দুভূষণ বর্ধন; চিত্রাভিনেতা ফিরোজ খান প্রমুখ।

৯) আজকের দিনে প্রয়াত হন বিকানীরের শেষ মহারাজা শাদুল সিং; ভারতীয় হকি খেলোয়াড় রণধীর সিং জেন্টেল; শিখ কমিউনিস্ট নেতা দর্শন সিং; বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল চন্দ্র সেন; মারাঠী ও ইংরেজি ভাষার কবি অরুণ বালকৃষ্ঞ প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৬৮ খ্রিস্টাব্দে নেপাল ঐক্যবদ্ধ স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়। 

২) ১৭৮৯ খ্রিস্টাব্দে আমেরিকান কংগ্রেস বিল অব রাইটস সহ দশটি নতুন সাংবিধানিক সংস্কারমূলক বিলকে আইনগত স্বীকৃতি দেয়। 

৩) ১৮৯০ খ্রিস্টাব্দে আমেরিকাতে সিকুইয়ো জাতীয় উদ্যান প্রতিষ্ঠিত হয়। 

৪) ১৯২৬ খ্রিস্টাব্দে দাসব্যবসা ও দাসপ্রথা নিষিদ্ধ করার জন্য প্রথম আন্তর্জাতিক কনভেনশন স্বাক্ষরিত হয়। 

৫) ১৯৫৬ খ্রিস্টাব্দে বিশ্বের প্রথম সাবমেরিন ট্রান্সস্যাটলান্টিক টেলিফোন কেবল সিস্টেম এর উদ্বোধন হয়। 

৬) ১৯৫৯ খ্রিস্টাব্দে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী সলোমন বন্দরনায়েক একজন বৌদ্ধ সন্ন্যাসীর দ্বারা আঘাতপ্রাপ্ত হন এবং পরদিন মারা যান। 

৭) ১৯৭৭ খ্রিস্টাব্দে বিশ্বের সর্বাধিক উল্লেখযোগ্য চিকাগো ম্যারাথনের প্রথম যাত্রায় ৪২০০জন একসঙ্গে দৌড় শুরু করেছিল।

৮) আজকের দিনে প্রয়াত হন ডেনিস অ্যাস্ট্রোনমার ওলে রোমার; আমেরিকান আইনজ্ঞ ও ডেলাওয়ার প্রদেশের গভর্নর নিকোলাস ভ্যান ডাইক; জার্মান ভূ-তাত্ত্বিক কে এ ভি জিটেল; ঐতিহাসিক এবং ত্রিনিদাদের রাষ্ট্রপতি এরিখ উইলিয়াম; নোবেল জয়ী আমেরিকান কবি রণ রাশ প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন সুইস গণিতবিদ ও জ্যোতির্বিদ জন এইচ লামবার্ট; অস্ট্রেলিয়ান চিকিৎসক হান্স ইপিংগার; নরওয়ের ভাষাতাত্ত্বিক হান্স ভোগট; নোবেল জয়ী ইতালিয়ান অর্থনীতিবিদ ফ্রাঙ্কো মডিগলিয়ানি প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে শ্রদ্ধা ষষ্ঠী, মাসিক কার্তিগায়, আজ বিশ্ব ফার্মাসিস্ট দিবস, আমেরিকায় ন্যাশনাল রিসার্চ অ্যাডমিনিস্ট্রেটর্স দিবস, নাউরু 'তে জাতীয় যুব দিবস, মোজাম্বিকে বিপ্লব দিবস। 

সংকলক : স্বপন ঘোষ।



No comments:

Post a Comment