Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 3 September 2021

ইতিহাসে আজ :‌ ৩ সেপ্টেম্বর ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত  :

১) ১৯০৫ খ্রিস্টাব্দে মেদিনীপুর শহরে বঙ্গভঙ্গের প্রতিবাদে এক বিরাট জনসভার অধিবেশন হলে শত শত ছাত্র নগ্ন পায়ে, নগ্ন গায়ে কেবলমাত্র উত্তরীয় সম্বল করে মৌন ম্লান মুখে সভায় আসে। সেই দিন স্থির হয় বিদেশি পণ্য বর্জন করার জন্য বড়বাজারে পিকেটিং আরম্ভ করা হবে। মেদিনীপুরের ছাত্রসভার সংগঠনের কর্তা ছিলেন সত্যেন্দ্রনাথ বসু। 

২) ১৯১৪ খ্রিস্টাব্দে বার্লিনে 'ডয়চের ফেরাইন ডেয়ার ফ্রয়েন্ডে ইন্ডেন' অর্থাৎ 'বন্ধুভাবাপন্ন ভারতের জার্মান সমিতি' গঠিত হয়। এদের প্রাথমিক কর্মসূচী ছিল বার্লিনের কাছে পান্ডাউতে বিস্ফোরক দ্রব্যসমূহ নির্মাণ শিক্ষা, আধুনিক ধরণের অস্ত্রশস্ত্রের সঙ্গে পরিচিত হওয়া এবং নৌবাহিনীর লোকেদের সঙ্গে যোগাযোগ রাখা– যাতে জাহাজযোগে ভারতের উপকূলে অস্ত্রশস্ত্র পাঠানো যায়। 

৩) ১৯৩৪ খ্রিস্টাব্দে মেদিনীপুরের জেলাশাসক বার্জ এর হত্যাকারী হিসাবে চিহ্নিত ও বুলেটের আঘাতে জর্জরিত মৃগেন্দ্রনাথ দত্তের হাসপাতালে মৃত্যু হয়। ২০ বছরের সদ্য যুবকের মৃত্যুকে আত্মহত্যা বলে ঘোষণা করা হয়।

৪) ১৯৩৯ খ্রিস্টাব্দে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়। ব্রিটিশ সরকার ভারতীয় নেতাদের সঙ্গে কোনও আলোচনা না করে ভারতকে 'যুদ্ধরত দেশ' বলে ঘোষণা করে। 

৫) ১৯৯১ খ্রিস্টাব্দে স্বাক্ষরতার জন্য পশ্চিমবঙ্গ সরকার ইউনেস্কোর 'নোমা' পুরস্কার লাভ করে। 

৬) লোকসভার প্রাক্তন সদস্য রাম জেঠমালানি 'ভারতীয় লোক পঞ্চায়েত' নামে নতুন দল গঠন করেন।

৭‌) আজকের দিনে জন্মেছিলেন সম্রাট শাহজাহানের দ্বিতীয় কন্যা রোশনারা বেগম; বাংলা চলচ্চিত্রের মহানায়ক উত্তম কুমার; ভারতীয় পর্বতারোহী মল্লি মস্তান বাবু, সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ কুমার মিশ্র; অর্থনীতিবিদ দেবরাজ রায়; ভারতীয় লেখক কীরণ দেশাই; মহিলা কুস্তিগীর সাক্ষী মালিক; ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব শক্তি কাপুর, গোবিন্দ ও বিবেক ওবেরয়। 

৮‌) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় আধ্যাত্মিক গুরু নারায়ণ মহারাজ, ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সফল মিউজিক কম্পোজার রমেশ নাইডু প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৯৩৩ খ্রিস্টাব্দে ইয়েভগেনি ক্যাম্পবেল প্রথম ব্যক্তি হিসাবে সোভিয়েত ইউনিয়নের সর্বোচ্চ শৃঙ্গ 

'কমিউনিজম পিক' এ (৭৪৯৫মিটার‌) আরোহণ করেন। 

২) ১৯৩৯ খ্রিস্টাব্দের আজকের দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়। হিটলারের পোল্যান্ড আক্রমণের পাল্টা হিসাবে ইংল্যান্ড, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড একযোগে জার্মানির বিরুদ্ধে আক্রমণ চালায়। 

৩) ১৯৫০ খ্রিস্টাব্দে বিশ্বের প্রথম ফর্মুলা ওয়ান কার রেসার হিসাবে ইতালিয়ান গ্রাঁ প্রি চ্যাম্পিয়ন হন নিনো ফারিনা। 

৪) ২০১৬ খ্রিস্টাব্দে আন্তর্জাতিক পরিবেশ সুরক্ষা সংস্থার পরিসংখ্যানে বলা হয়– বিশ্বের মোট কার্বন সঞ্চয়ের ৪০ শতাংশের জন্য দায়ি কেবল দুটি দেশ: আমেরিকা ও চিন। 

৫) আজকের দিনে জন্মেছিলেন আমেরিকান রক সিঙ্গার ডগ পিন্নিক; অস্ট্রেলিয়ান লেখক অ্যান্ডি গ্রিফিত, রাশিয়ান ঐতিহাসিক ভ্লাদিমির রিজকভ প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান অভিনেত্রী বারবার ও' নীল, ইংরেজ চিত্রকর ম্যারি অ্যাডশেড ইংরেজ জীববিজ্ঞানী আর এস আর ফিটার প্রমুখ। 

স্মরনীয় আজ : ভারতে আজ একাদশী, আন্তর্জাতিক Skyscraper Day, অস্ট্রেলিয়ায় পতাকা দিবস, ব্রিটেনে মার্চেন্ট নেভি দিবস, টিউনিশিয়ায় স্মরণ দিবস, জাম্বিয়াতে মাওনাশিয়ান দিবস। 

সংকলক : স্বপন ঘোষ 



No comments:

Post a Comment