Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 8 September 2021

ইতিহাসে আজ : ৮ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৬৩ খ্রিস্টাব্দে মিরকাশিমের সেনাবাহিনীর সঙ্গে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সৈন্যদের যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ উদয়নালার যুদ্ধ নামে খ্যাত। 

২) ১৯২৮ খ্রিস্টাব্দে ফিরোজ শাহের কেল্লার ভাঙ্গা বাড়িতে এক সভায় হিন্দুস্থান রিপাবলিকান অ্যাসোসিয়েশন নাম বদল করে 'হিন্দুস্থান সোসালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশন' (HSRA) নাম রাখা হয়। 

৩) ১৯৩১ খ্রিস্টাব্দে ডিনামাইট ষড়যন্ত্র মামলায় বিপ্লবী অনিলকুমার রক্ষিত কারাদণ্ডে দণ্ডিত হন। 

৪) ১৯৪২ খ্রিস্টাব্দে ভারতছাড়ো আন্দোলনে অংশগ্রহণকারী অষ্টাদশবর্ষীয় শশীভূষণ মান্না মহিষাদল থানা আক্রমণের সময় পুলিশের গুলিতে মারা যান।

৫) ১৯৪৪ রেঙ্গুনে এক সামরিক মহড়ায় রণক্ষেত্রে সাহসিকতার জন্য সুভাষচন্দ্র কয়েকজন অফিসার ও সেনাকে সম্মানিত করেন। দিল্লির পথে এগোতে গিয়ে যাঁরা প্রাণ দিয়েছেন, তাঁদের কয়েকজনকে তিনি মরণোত্তর সম্মানে ভূষিত করেন। 

৬‌) ১৯৫২ খ্রিস্টাব্দে জেনেভায় ভারতসহ ৩৫ টি দেশ আন্তর্জাতিক কপিরাইট আইনে স্বাক্ষর করে।

৭) ১৯৬২ খ্রিস্টাব্দে ভারতের উত্তর–পূর্বাঞ্চলে চিনা সেনাবাহিনী প্রবেশ করতে শুরু করে।

৮) ১৯৮৮ খ্রিস্টাব্দে বিজয়পৎ সিংহানী তাঁর এক–ইঞ্জিন হালকা ছোট বিমানে ২১ দিনে লন্ডন থেকে আহমেদাবাদ উড়ে রেকর্ড গড়েন। 

৯) ১৯৯০ মাদার টেরিজা 'মাদার জেনারেল' পদে পুনর্নির্বাচিত হন। 

১০) ১৯৯৩ খ্রিস্টাব্দে কেন্দ্রীয় সরকার ওবিসি ভূক্ত ব্যক্তিদের জন্য কেন্দ্রীয় সরকারি ও পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ে ২৭ শতাংশ চাকরি সংরক্ষণের কথা ঘোষণা করে। 

১১) আজকের দিনে জন্মেছিলেন হিন্দু আধ্যাত্মিক গুরু শিবানন্দ সরস্বতী; তেলেগু সাহিত্যিক টি গোরাচাঁদ; প্রখ্যাত সংগীত শিল্পী ভূপেন হাজারিকা; প্রখ্যাত সংগীত শিল্পী আশা ভোঁসলে; রাজনৈতিক ব্যক্তিত্ব গিরিরাজ সিং; চিত্র পরিচালক সন্দীপ রায়; অভিনেতা সব্যসাচী চক্রবর্তী  প্রমুখ। 

১২) আজকের দিনে প্রয়াত হন রামকৃষ্ণ পরমহংসের সাক্ষাৎ শিষ্য এবং রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা কালীপ্রসাদ চন্দ্র; স্বাধীনতাসংগ্রামী,রাজনীতিক ও সাংবাদিক ফিরোজ গান্ধী; কাশ্মীরের রাজনীতিক শেখ আবদুল্লাহ প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৯১ খ্রিস্টাব্দে ফরাসি ন্যাশনাল কন্সটিটিউয়েন্ট অ্যাসেম্বলি ভেঙে দেওয়া হয় এবং পরদিন ন্যাশনাল লেজিসলেটিভ অ্যাসেম্বলি গঠিত হয়। 

২) ১৮৮৮ খ্রিস্টাব্দে টমাস এডিসনের হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট কাজ শুরু করে।

৩) ১৯১৫ খ্রিস্টাব্দে প্রথম বিশ্বযুদ্ধের সময় রাডোজে লুটোভ্যাক প্রথম সৈনিক হিসাবে মাটি থেকে গুলি ছুড়ে শত্রুপক্ষের বিমানকে ধ্বংস করেন। 

৪) ১৯৪৭ খ্রিস্টাব্দে পাকিস্তান সম্মিলিত জাতিপুঞ্জে যোগদান করে।

৫) ২০০৯ খ্রিস্টাব্দে ৭.৬ মাত্রার সুমাত্রা ভূমিকম্প হয়। ১১১৫ জন মানুষের মৃত্যু হয়। 

৬) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ পরিচালক মিচেল পাওয়েল ; আমেরিকান মনোবিদ গুস্তাভ গিলবার্ট; ফরাসি ঐতিহাসিক রেনেট রেমন্ড; আমেরিকান কবি ডব্লিউ এস মারউইন; গ্রীক সিসমোলজিস্ট ভ্যাসিলিস পাপাজাকোস প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান কম্পোজার ভার্জিল থমসন; সুইস কনফেডারেশনের সভাপতি হান্স–পিটার–স্কুডি; প্রখ্যাত অস্ট্রিয়ান অভিনেতা টারহান বে; নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান চিকিৎসক মার্টিন লিউইস পার্ল; ব্রিটিশ রিসার্চ সা‌য়েন্টিস্ট ভিক্টোরিয়া ব্রেথওয়েট প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে আজ বরাহ জয়ন্তী, আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, বিশ্ব ফিজিক্যাল থেরাপি দিবস, বৎসোয়ানার স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক অনুবাদ দিবস, কানাডার অরেঞ্জ শার্ট ডে।

সংকলক :স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment