Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 18 September 2021

আর্ন্তজাতিক ক্রিকেট অনুষ্ঠিত করতে কতটা প্রস্তুত পাকিস্তান ?‌

How-ready-is-Pakistan

দেবাশীষ গোস্বামী : পাকিস্তান এত চেষ্টা করেও সফল হতে পারল না। শেষমেষ নিউজিল্যান্ড ক্রিকেট দলের সফরটাই বাতিল হয়ে গেল। ২০০৯ সালে পাকিস্তান সফররত শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার পর পাকিস্তান ক্রিকেট মূল স্রোত থেকে দূরে সরে যায়। পাকিস্তান অনেক চেষ্টা কর‌লেও, তারপর থেকে তাদের ক্রিকেটকে মূলস্রোতে ফেরাতে পারেনি। 

যার ফলে পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলকে সংযুক্ত আমিরশাহীর মাঠকে নিজেদের হোম গ্রাউন্ড বলে ব্যবহার করতে হয়। যদিও ২০১৯ এ শ্রীলংকা দলের আবার পাকিস্তান সফর ও বিভিন্ন বিদেশি দলের প্লেয়ারদের নিয়ে ক্রিকেটের প্রিমিয়ার লিগের খেলাগুলি দিয়ে ক্রিকেটকে পাকিস্তানের স্বমহিমায় ফেরানোর চেষ্টা হতে থাকে। 

এবছর‌ও করোনা অতিমারির প্রভাব কাটিয়ে পাকিস্তান আবার কয়েকটি বিদেশি ক্রিকেট দলকে স্বদেশের মাটিতে আমন্ত্রণ জানায়। সেইমতো গত ১১  সেপ্টেম্বর দীর্ঘ ১৮ বছর পর নিউজিল্যান্ডের ক্রিকেট দল ৩ টি একদিবসীয় ও ৫টি টি-২০ ম্যাচ খেলার উদ্দেশ্য নিয়ে পাকিস্তানে পৌঁছায়। 
গতকাল অর্থাৎ ১৭ সেপ্টেম্বর থেকে প্রথম একদিবসীয় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নিউজিল্যান্ড দল হঠাৎই নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে পাকিস্তানে আর খেলতে না চাওয়ায় এই সফরটাই বাতিল করতে হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী, প্রাক্তন ক্রিকেটার ইমরান খানের হস্তক্ষেপ‌ও নিউজিল্যান্ডের এই সিদ্ধান্তকে টলাতে পারেনি। এব্যাপারে পাকিস্তান ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বর্তমান সভাপতি, প্রাক্তন ক্রিকেটার রামিজ রাজা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার আইসিসির কাছে নালিশ জানানোর হুমকি দিয়েছেন।
অক্টোবর মাসে ইংল্যান্ড ক্রিকেট দল, তার পরবর্তীতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল এবং আগামী বছর প্রথমে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পাকিস্তান সফরে যাওয়ার কথা আছে। এখন দেখার বিষয় এই যে, এই দলগুলি সফরসূচি অনুযায়ী পাকিস্থানে আসে কিনা। ইতিমধ্যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের সফর পুনর্বিবেচনা করা হবে বলে ঘোষণা করেছে।



No comments:

Post a Comment