Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 24 September 2021

‌তিন ফুটের দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে কানাডায়

Durga-idol-is-crossing-over-to-Canada

সমকালীন প্রতিবেদন : মাত্র তিন ফুটের দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সুদূর কানাডায়। নদিয়ার কৃষ্ণনগরে মৃৎশিল্পী জয়ন্ত পালের হাতে তৈরি এই দুর্গাপ্রতিমা বিদেশে পাড়ি দেওয়ার জন্য প্রায় তৈরি।



গত বছরের মতো এ বছরও করোনা আবহে কাজ কমেছে মৃৎশিল্পীদের। শিল্পী জয়ন্ত পাল জানালেন, শুরুর দিকে এবছরও কাজ ছিল না। একেবারে থমকে গিয়েছিল মৃৎশিল্পীদের জীবন। এসবের মাঝেই বিদেশ থেকে প্রতিমার অর্ডার পাওয়ায় আশার আলো জাগে শিল্পী জয়ন্ত পালের।  


বেশ কয়েক বছর ধরেই শিল্পী জয়ন্ত পালের হাতে তৈরি দুর্গাপ্রতিমা দেশের বিভিন্ন জায়গার পাশাপাশি বিদেশেও পৌঁছে যাচ্ছে। কিন্তু গত বছর থেকে পরিস্থিতি বদলাতে শুরু করেছে। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বিদেশ থেকেও অর্ডার কমেছে। তারমধ্যে কিছুটা হলেও আশার আলো জাগিয়েছে কানাডার বরাত। 


শিল্পী জানালেন, কানাডার এক প্রবাসী বাঙালি দুর্গা প্রতিমার বায়না দিয়েছেন। সেই মতোই তিন ফুট চওড়া এবং তিন ফুট উচ্চতার এই দুর্গা প্রতিমা তৈরি করেছেন তিনি। কয়েক দিনের মধ্যেই আকাশপথে দুর্গাপ্রতিমা রওনা দেবে কানাডার উদ্দেশ্যে। 


গত প্রায় আড়াই মাস ধরে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় সেজে উঠেছে দেবী দশভুজা। হাতে মাত্র আর কয়েকদিন সময়। এরপর বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসব। কোভিড কালে দেবী দশভুজার আগমনে সেরে উঠুক পৃথিবী। স্বাভাবিক হোক জনজীবন, চাইছেন মৃৎশিল্পীরাও।




No comments:

Post a Comment