Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 3 September 2021

রবিবার থেকে শুরু ডুরান্ড কাপ

Durand-Cup-starting-from-Sunday

দেবাশীষ গোস্বামী : রবিবার, ৫ সেপ্টেম্বর ২০২১ থেকে শুরু হ‌চ্ছে এশিয়ার সবথেকে পুরনো ফুটবল টুর্নামেন্ট ডুরান্ড কাপ। এই বছরটি হল ডুরান্ড কাপের ১৩০ তম বছর। এই প্রতিযোগিতাটি পশ্চিমবঙ্গের ৩ টি স্টেডিয়ামে ৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ৩ টি স্টেডিয়াম হলো– সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গন, মোহনবাগান মাঠ,  কল্যাণী স্টেডিয়াম। গত বছর করোনার জন্য এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হতে পারেনি। তার আগের বছর অর্থাৎ ২০১৯ সালে কেরালার গোকুলাম এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিল।

এবারের প্রতিযোগিতায় মোট ১৬ টি দল অংশগ্রহণ করবে। এই ১৬ টি দলের মধ্যে ৫ টি ক্লাবকে নেওয়া হয়েছে ইন্ডিয়ান সুপার লিগ থেকে। ৩ টি ক্লাবকে নেওয়া হয়েছে আই লিগ থেকে। ২ টি ক্লাবকে নেওয়া হয়েছে আই লিগ দ্বিতীয় ডিভিশন থেকে। তাছাড়া ভারতীয় সেনাবাহিনীর ৫ টি দল এবং ১ টি দল হল সিআরপিএফ এর। মোট ৪ টি গ্রুপে ভাগ হয়ে এই প্রতিযোগিতাটি হবে। উল্লেখ্য, নানা কারণে কলকাতার দুটি বড় দল এটিকে মোহনবাগান ও ইস্টবেঙ্গল এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে না। স্বাধীনতা পরবর্তী ভারতবর্ষে এই প্রথম যে, কলকাতার দুটি দলের একটি দল‌ও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে না।

 ডুরান্ড কাপ প্রতিযোগিতাটি ভারতীয় সেনাবাহিনী দ্বারা পরিচালিত হয় এবং সাধারণত দিল্লিতে অনুষ্ঠিত হয়ে থাকে। ২০১৯ সালের মতো এবছর‌ও সেনাবাহিনী ইস্টার্ন কমান্ড ও পশ্চিমবঙ্গ সরকারের যৌথ উদ্যোগে পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। তবে ২০১৯ সালে পশ্চিমবঙ্গের ৫ টি স্থানে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু এ বছর ৩ টি স্থানে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

৫ সেপ্টেম্বর রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে মহামেডান স্পোর্টিং ক্লাব ও ভারতীয় বিমানবাহিনীর খেলা দিয়ে এই প্রতিযোগিতা শুরু হবে। এই প্রতিযোগিতার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এখনও পর্যন্ত ঠিক আছে, গ্রুপ লিগের খেলাগুলি দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী নকআউট পর্যায়ের খেলায় দর্শকের উপস্থিতির বিষয়টি বিবেচনা করা হবে।

No comments:

Post a Comment