Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 28 September 2021

‌রাজ্যে ৩০ অক্টোবর আরও এক দফা উপ–নির্বাচন

Another-point-of-by-election

সমকালীন প্রতিবেদন : ‌রাজ্যে ফের আরও এক দফা উপ–নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। পুজোর পরে আরও চারটি কেন্দ্রে এই উপ–নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে দ্বিতীয় দফার এই উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গের ৪ টি কেন্দ্রের পাশাপাশি গোটা দেশের মোট ৩০ টি বিধানসভা আসনে ওই একই দিনে উপ–নির্বাচন অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বর কলকাতার ভবানীপুর কেন্দ্র সহ মোট ৩ টি বিধানসভা কেন্দ্রে উপ–নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই ৩ টি নির্বাচন কেন্দ্র হল কলকাতা ভবানীপুর, মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গীপুর। এই উপ–নির্বাচনের পরপরই আগামী ৩০ অক্টোবর রাজ্যের আরও ৪ টি বিধানসভা কেন্দ্রে উপ–নির্বাচন অনুষ্ঠিত হবে। 


এই ৪ টি কেন্দ্র হল উত্তর ২৪ পরগনার খড়দা, দক্ষিণ ২৪ পরগনার গোসাবা, নদীয়ার শান্তিপুর এবং কোচবিহারের দিনহাটা। এই ৪ কেন্দ্রের ভোট গণনা হবে ২ নভেম্বর। এই কেন্দ্রগুলির উপ–নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছে ৮ অক্টোবর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ অক্টোবর।


জানা গেছে, উত্তর ২৪ পরগনার খড়দা এবং দক্ষিণ ২৪ পরগনার গোসাবা– এই দুটি আসনেই সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে দুই তৃণমূল প্রার্থী জয়ী হয়েছিলেন। কিন্তু ঘটনাচক্রে খড়দার জয়ী তৃণমূল প্রার্থী কাজল সিনহা এবং গোসাবার তৃণমূল প্রার্থী জয়ন্ত নস্কর মারা যান। 


অন্যদিকে, নদীয়ার শান্তিপুর কেন্দ্র থেকে বিধায়ক পদ ছেড়েছেন বিজেপি সাংসদ জগন্নাথ সরকার। একইভাবে কোচবিহারের দিনহাটা কেন্দ্রের বিধায়ক পদ ছেড়েছেন বিজেপির সাংসদ তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিক। আর সেই কারণেই এই ৪ কেন্দ্রে উপ–নির্বাচন অনুষ্ঠিত হবে।







No comments:

Post a Comment