Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 29 August 2021

বনগাঁয় ‌রাজ্যের সর্বোচ্চ শিবমূর্তির উন্মোচন ঘিরে সাজো সাজো রব

  

Unveiling-of-the-highest-Shiva-idol-in-the-state

সমকালীন প্রতিবেদন : সোমবার জন্মাষ্টমী। আর সেই উপলক্ষে রাজ্যের সব থেকে বড়  পূর্ণাবয়ব শিবমূর্তির উন্মোচন হতে চলেছে বনগাঁর রামনগর রোডের লোকনাথ মন্দির প্রাঙ্গণে। দেশের অন্যান্য রাজ্যে এমন বড় মাপের শিবমূর্তি থাকলেও রাজ্যে কোথাও এমন নেই বলে দাবি উদ্যোক্তাদের। আর এই উৎসবকে কেন্দ্র করে তোড়জোড় শুরু হয়েছে গত কয়েকদিন ধরেই।

২০০৯ সালে বনগাঁর ১২–র পল্লী স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ক্লাব প্রাঙ্গণে লোকনাথ মন্দিরের প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন হয়। ২০১৪ সালে নবনির্মিত এই লোকনাথ মন্দিরের উদ্বোধন করেন  রাজ্য বিধানসভার তৎকালীন স্পিকার বিমান ব্যানার্জি। আর এরপর থেকেই প্রতিবছর জন্মাষ্টমীর দিন ধুমধাম করে এই মন্দিরে পুজোর আয়োজন হয়। 

অন্যান্যবার ১৫ দিন ধরে এই অনুষ্ঠানের আয়োজন হলেও করোনা পরিস্থিতির কারণে গত বছর সেই অনুষ্ঠান কাটছাঁট করে পাঁচ দিনে সম্পন্ন করা হয়। এবছর সরকারি নির্দেশ মেনে আরও কমিয়ে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

লোকনাথ মন্দির কমিটির প্রধান কর্মকর্তা নারায়ণ ঘোষ জানান, সোমবার ঠিক সকাল ১০ টা ৪৬ মিনিটে নবনির্মিত ৩৫ ফুট উচ্চতার পূর্ণাবয়ব শিবমূর্তির উদ্বোধন হবে। এর পাশাপাশি, এদিন দরিদ্রদের বস্ত্রদান করা হবে। রক্তদান শিবিরে ৩০০ জন রক্ত দেবেন। 

এছাড়া গোটা দিন ধরে প্রসাদ বিতরণ করা হবে। দ্বিতীয় দিন অষ্টম প্রহর নাম সংকীর্তন এবং শেষ দিন নগর কীর্তনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে। স্বাস্থ্যবিধি মেনে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে অনুষ্ঠানস্থলে আসতে হবে।

এই অনুষ্ঠান উপলক্ষে গত তিনদিন ধরে নৈহাটির কারিগরেরা কয়েক হাজার লাড্ডু তৈরির কাজে নেমে পড়েছেন। প্রসাদ হিসেবে এই লাড্ডু ভক্তদের মধ্যে বিতরণ করা হবে। মন্দির কমিটির পক্ষ থেকে আরও জানা গেছে, ২০০৯ সাল থেকে এই পর্যন্ত মনস্কামনা পূরণ হওয়া ভক্তদের দেওয়া সোনার নানারকম গয়নাকে একত্রিত করে লোকনাথ বাবার জন্য তিন ভরি ওজনের একটি সোনার হার তৈরি করা হয়েছে। সেটি লোকনাথ বাবার গলায় পরিয়ে দেওয়া হবে। এই বৃহৎ শিবমূর্তি উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে এখন সাজো সাজো রব লোকনাথ মন্দির প্রাঙ্গণে।




No comments:

Post a Comment