Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 25 August 2021

ইতিহাসে আজ : ২৫ আগস্ট, ২০২২

 

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৮২১ খ্রিস্টাব্দে ব্যরসায়ীদের অভাব–অভিযোগের প্রতিকার করতে এবং সর্বভারতীয় ব্যবসা বিষয়ক সংবাদ সংগ্রহের অভিপ্রায়ে প্রতিষ্ঠিত হয় বেঙ্গল চেম্বার অব কমার্স। 

২) ১৯০৭ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের সিদ্ধান্তের প্রতিবাদে টাউন হলে এক বিরাট জনসভায় রবীন্দ্রনাথ 'অবস্থা ও ব্যবস্থা' প্রবন্ধটি পাঠ করেন। 

৩) ১৯১৭ খ্রিস্টাব্দে ব্রিটিশ বাহিনীর ভারতীয়করণ শুরু হয়। সাতজন ভারতীয় পদাধিকারী ভারতে ব্রিটিশ সেনাবাহিনীর পদাতিক ও অশ্বারোহী বিভাগে দায়িত্বপ্রাপ্ত হন। 

৪) ১৯৪৩ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র আনুষ্ঠানিকভাবে আজাদ হিন্দ ফৌজের সর্বময় কর্তৃত্ব গ্রহণ করেন। তিনি তাঁর ভাষণে বলেন, 'দিল্লি চলো' ডাকে আসুন আজ আমাদের রণযাত্রা শুরু করে দিই। এরপর দিল্লির বড়লাট ভবনে ভারতের জাতীয় পতাকা না ওঠা পর্যন্ত আমাদের বিরাম নেই। 

৫) ১৯৪৪ খ্রিস্টাব্দে আই এন এ–র সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দিল্লি ডিস্ট্রিক্ট জেলে দুর্গা মলের ফাঁসি হয়। 

৬) ১৯৫৭ খ্রিস্টাব্দে ভারতীয় পোলো টিম বিশ্বকাপ জয় করে। 

৭) ১৯৭৭ খ্রিস্টাব্দে এডমন্ড হিলারির জেট বোট 'Ocean to Sky' অভিযানের লক্ষ্যে হলদিয়া বন্দর থেকে গঙ্গা নদীপথে হিমালয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। 

৮) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় সংগীত নির্দেশক অশোক পাটকি, চিত্রাভিনেতা রাজীব কাপুর, ভারতীয় ক্রিকেটার সঞ্জীব শর্ম্মা, অভিনেত্রী বিজয়েতা পণ্ডিত, উদ্যোগপতি রূপক সালুজা, স্বাধীনতা সংগ্রামী বাবা গুরদিত সিং, গণিতবিদ আলামা মাশরিকি, সমাজ সংস্কারক গিরিধারীলাল কেডিয়া প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন শিখ নেতা ভাই গুরুদাস, ক্রিকেটার বিজয় মেহেরা, ভারতীয় ধ্রপদী সংগীত শিল্পী রঘুনাথ পাণীগ্রাহী প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৮৭৫ খ্রিস্টাব্দে ক্যাপ্টেন ম্যাথু ওয়েব প্রথম ব্যক্তি হিসাবে সাঁতরে ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। 

২) ১৯১৪ খ্রিস্টাব্দে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে জাপান অস্ট্রিয়া–হাঙ্গেরির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

৩) ১৯১৬ খ্রিস্টাব্দে আমেরিকান ভাইরোলজিস্ট ফ্রেডারিখ চ্যাপম্যান রবিনস, জন্মগ্রহন করেন। তিনি জেনারেল এন্ডারস ও টি ওয়েলারের সঙ্গে ভাইরোলজিতে নোবেল পুরস্কার পান ১৯৫৪ সালে। 

৪) ১৯৮০ খ্রিস্টাব্দে জিম্বাবোয়ে সম্মিলিত জাতিপুঞ্জের সদস্য হয়। 

৫) ১৯৮৯ খ্রিস্টাব্দে ভয়েজার ২ মহাকাশজান দূরতম গ্রহ নেপচুনের সবচেয়ে কাছাকাছি পৌঁছায়। 

৬) ১৯৯১ খ্রিস্টাব্দে বেলারুশ সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

৭) আজকের দিনে জন্মেছিলেন হাঙ্গেরিয়ান দাবাড়ু অর্থাৎ এলো, ইংরেজ অভিনেতা মিশেল রেনি, আমেরিকান অ্যানিমেটর ওয়াল্ট কেলি, কলম্বিয়ান লেখক আলভারো মুটিজ, স্কটিশ অভিনেতা সিন কোনারি, ইতালিয়ান ফুটবলার মারিও করসো, ইংরেজ গায়ক এলভিস কস্টেলো প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান জ্যোতির্বিদ ও মহাকাশচারী এবং চাঁদে প্রথম অবতরণকারী নীল আর্মস্ট্রং,আমেরিকান রাজনীতিক জন ম্যাককেইন, আর্জেন্টিনার কাররেস ড্রাইভার অস্কার ক্যাবালেন, আমেরিকান সিঙ্গার টের লুইস, ইংরেজ ফুটবলার রে জোনস, স্কটিশ শিক্ষাবিদ ডোনাল্ড গ্যারি প্রমুখ। 

স্মরণীয় আজ : দক্ষিণ ভারতে থিরুভোনাম উৎসব, ফ্রান্সে মুক্তিদিবস, উরুগুয়ের স্বাধীনতা দিবস, ব্রাজিলে সৈনিক দিবস।


সংকলক :স্বপন ঘোষ 

                                       --------------------------------



1 comment: