Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 28 August 2021

ইতিহাসে আজ : ২৮ আগস্ট ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৯০৪ খ্রিস্টাব্দে ভারতের প্রথম Car Rally অনুষ্ঠিত হয় কলকাতা ও বারাকপুরের মধ্যে।

২) ১৯১৭ খ্রিস্টাব্দে দৌলতপুর কলেজের ভাইস প্রিন্সিপাল মণীন্দ্রনাথ শেঠকে ব্রিটিশ বিরোধী বিপ্লববাদী কার্যকলাপ সম্প্রচারের উদ্দেশ্যে গ্রেপ্তার করা হয়। 

৩) ১৯৩৪ খ্রিস্টাব্দে অনুশীলন সমিতির সদস্য প্রভাকর বিরুনী ভারতীয় অস্ত্র আইনে গ্রেপ্তার হন। 

৪) ১৯৩৭ খ্রিস্টাব্দে আন্দমানে বন্দিরা অনশন ধর্মঘট প্রত্যাহার করেন। কেন্দ্রীয় ও বাংলার প্রাদেশিক সরকারের পক্ষ থেকে এই আশ্বাস দেওয়া হয় যে বন্দিদের দাবিগুলি সম্পর্কে যথোচিত বিচার–বিবেচনা করা হবে। 

৫) ১৯৪৪ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র ঘোষণা করেন, যারা ব্রিটিশ সৈন্যদের হত্যা করেছে বা বন্দি করেছে, তাদের নতুন একটি করে পদক দেওয়া হবে। 

৬) ১৯৫৭ খ্রিস্টাব্দে প্রজা সোসালিস্ট পার্টি থেকে জয়প্রকাশ নারায়ণ পদত্যাগ করলেন। 

৭) ১৯৫৯ খ্রিস্টাব্দে প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু লোকসভায় জানান, নেফা ও লাদাকে চিনা সৈন্যবাহিনীর অনধিকার প্রবেশ ঘটছে। 

৮) ১৯৮৬ খ্রিস্টাব্দে ভারতের প্রথম মহিলা দাবাড়ু হিসাবে গ্র্যান্ডমাস্টার হন ভাগ্যশ্রী শেঠী। 

৯) ২০১৬ খ্রিস্টাব্দে শ্রীহরিকোটার ISRO সেন্টার থেকে Air Breathing Propulsion System বিষয়ক স্ক্র্যামজেট ইঞ্জিনের সফল উৎক্ষেপন হয়। 

১০) আজকের দিনে জন্মেছিলেন ভারতের ৪৪তম প্রধান বিচারপতি জে এস খেহর, সাধক শ্রী শ্রী অদ্বৈতানন্দ, কবি, ঔপন্যাসিক ও সঙ্গীত বিশারদ স্বর্ণকুমারী দেবী, সমাজ সংস্কারক ও আধ্যাত্মিক ব্যক্তিত্ব শ্রী নারায়ণ গুরু, ভারতের অস্পৃশ্যতাবিরোধী আন্দোলনের অন্যতম পথপ্রদর্শক আয়ানকলি, বিখ্যাত সেতারবাদক বিলায়েত খাঁ, কবি বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায় প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় সিভিল সার্ভেন্ট এন মাধব রাও, প্রখ্যাত বাঙালি লেখক শিবরাম চক্রবর্তী, দক্ষিণভারতীয় লেখক ডি ভি নারাসা রাজু প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৯১৪ খ্রিস্টাব্দে আজকের দিনে প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশ নৌবাহিনী জার্মান নৌবাহিনীকে হেলিগোল্যান্ড এর যুদ্ধে পরাস্ত করে।

২) ১৯৩৭ খ্রিস্টাব্দে টয়োটা মোটরস স্বাধীন কোম্পানি হিসাবে আত্মপ্রকাশ করে।

৩) ১৯৪৪ খ্রিস্টাব্দে মারশেলি ও টওলন স্বাধীনতা লাভ করে। 

৪) ১৯৬৪ খ্রিস্টাব্দে আমেরিকার ফিলাডেলফিয়াতে জাতি দাঙ্গা শুরু হয়। 

৫) ১৯৯০ খ্রিস্টাব্দে ইরাক কুয়েতকে তার অন্যতম প্রদেশ হিসাবে ঘোষণা করে।

৬) আজকের দিনে জন্মেছিলেন অস্ট্রিয়ান–আমেরিকান মনোবিদ ব্রুনো বেথলেইম, NATO এর পঞ্চম সেক্রেটারি জেনারেল যোশেপ লাঞ্চ, বাংলাজাত ইংরেজ ক্রীড়া সমালোচক ও লেখক ম্যাক্স রবার্টসন, আমেরিকান অভিনেত্রী পেগি রায়ান, ইংরেজ লেখক ফিলিপ পারসার, ইংরেজ হেপাটোলজিস্ট রজার উইলিয়াম আমেরিকান গায়ক ও গিটারিস্ট স্টারলিং মরিসন প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন গ্রীক আর্কিটেক্ট ডিমিট্রিস পিকিওনিস, মিশরের প্রেসিডেন্ট মহম্মদ নাগুইব, আমেরিকান ফটোগ্রাফার রাসেল লি, জার্মান বিজ্ঞানী মিশেল এন্ডে আমেরিকান শারীরবিদ্যাবিশারদ মেলভিন স্কোয়াটজ প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে চিন্তন দিবস, ভারতে বো–টাই দিবস, মেক্সিকোতে জাতীয় গ্র্যান্ড প্যারেন্টস দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment