Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 19 August 2021

ইতিহাসে আজ : ১৯ আগস্ট, ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ 


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৫৮ খ্রিস্টাব্দে ইংরেজদের প্রিয়পাত্র ও রাজস্ব আদায়ের ব্যাপারে পারদর্শী মহারাজ নন্দকুমারকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি নদীয়া ও বর্ধমানের তহশীলদার ঘোষণা করে।

২) ১৯১৬ খ্রিস্টাব্দে ব্রহ্মদেশ ষড়যন্ত্র মামলার আসামী হিসাবে ব্রহ্মদেশে হরমান সিং, চাল্লিয়ারাম, নারায়ণ সিং, রাস্বা সিং, নরিনজান সিং ও ভাই বলবন্ত সিং এর ফাঁসি হয়। 

৩) ১৯৩৯ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু পরিকল্পিত 'মহাজাতি সদন' এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রবীন্দ্রনাথ ঠাকুর। মহাজাতি সদন নামটি কবিগুরুরই দেওয়া। 

৪) ১৯৪০ খ্রিস্টাব্দে ভাইসরয়কে আবুল কালাম আজাদ পত্র দিয়ে জানালেন যে কংগ্রেস ও মুসলিম লীগের মধ্যে দৃষ্টিভঙ্গির কী পার্থক্য রয়েছে। 

৫) ১৯৪৪ খ্রিস্টাব্দে আজাদ হিন্দ ফৌজের দ্বিতীয় ডিভিশনের কাছ থেকে সংবাদ আসে সাহায্য পাঠানোর জন্য। 

৬) ১৯৬০ খ্রিস্টাব্দে নতুন দিল্লিতে চীন-ভারত সীমান্ত নিয়ে দ্বিতীয় দফায় আলোচনা শুরু হয়। 

৭) ১৯৯২ খ্রিস্টাব্দে ভারতের উপরাষ্ট্রপতি পদে কে আর নারায়ণন নির্বাচিত হন। 

৮) ১৯৯৭ খ্রিস্টাব্দে দেশের নদীর জল দূষিত করার অপরাধে কেন্দ্র্রীয় সরকার ২০০ টি শিল্প-কারখানাকে ক্লোজার ঘোষণা করে।

৯) আজকের দিনে জন্মেছিলেন স্বাধীনতা সংগ্রামী এস এস সত্যমূর্ত্তী, ইনফোসিস ফাউন্ডেশনের ডিরেক্টর ও সমাজসেবী শ্রীমতি সুধা মূর্ত্তী, হিন্দি ছবির চিত্রনাট্যকার ও পরিচালক কেনু ঘোষ, অভিনেত্রী নন্দনা সেন, মাইক্রোসফট এর অন্যতম কর্ণধার সত্য নেডেল্লা, প্রাক্তন রাষ্ট্রপতি ড. শঙ্করদয়াল শর্ম্মা, হিন্দি ঔপন্যাসিক আচার্য হরিপ্রসাদ দ্বীবেদি প্রমুখ। 

১০) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত চিত্র ও নাট্য ব্যক্তিত্ব উৎপল দত্ত, প্রখ্যাত উর্দু গজল রচয়িতা জান নাসার আখতার, ভারতীয় মানবতাবাদী রামস্বরূপ ভার্মা, ভারতীয় যোগগুরু স্বামী সচ্চিদানন্দ, নাট্য পরিচালক মাধবন প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৭৪৫ খ্রিস্টাব্দে অটোমান-পার্সিয়ান যুদ্ধের অধীনে কার'র যুদ্ধে নাদির শাহের নেতৃত্বাধীন পারসিক বাহিনী ওটোমান শক্তিকে বিধ্বস্ত করে। 

২) ১৯৩৪ খ্রিস্টাব্দে জার্মান রেফারেন্ডাম রাষ্ট্রের প্রধান হিসাবে হিটলারের নিয়োগকে স্বীকৃতি দেয় এবং তাঁকে 'ফুয়েরার' উপাধি প্রদান করে। 

৩) ১৯৪৫ খ্রিস্টাব্দে ভিয়েতমিন এর প্রধান হো চি মিন আগস্ট বিপ্লবের মধ্যে দিয়ে ভিয়েতনামের হ্যানয় এ ক্ষমতা দখল করেন। 

৪) ১৯৬৪ খ্রিস্টাব্দে বিশ্বের প্রথম geostationary communication satellite SYNCOM 3 যাত্রা শুরু করে । দুমাস বাদে এই স্যাটেলাইট থেকেই ১৯৬৪ 'র গ্রীষ্মকালীন অলিম্পিকের লাইভ সম্ভব হয়েছিল। 

৫) ১৯৯১ খ্রিস্টাব্দে আগস্ট ষড়যন্ত্রের মধ্যে দিয়ে সোভিয়েত ইউনিয়নের পতন ঘটে। সোভিয়েত রাষ্ট্রপতি মিখায়েল গর্বাচভকে গৃহবন্দী করা হয়। 

৬) ২০০৫ খ্রিস্টাব্দে প্রথম রুশ-চিন যৌথ সামরিক অভিযান Peace Misson 2005 শুরু হয়। 

৭) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ কবি জন ড্রাইডেন, জার্মান কেমিস্ট জুলিয়াস লোথার মেয়ার, ইংরেজ হর্টিকালচারিস্ট এলেন উইলমট, চ্যানেল কোম্পানির প্রতিষ্ঠাতা, ফরাসি ফ্যাশন ডিজাইনার কোকো চ্যানেল, আমেরিকান প্রত্নতাত্ত্বিক ও আর্ট ঐতিহাসিক ডরোথি বার থমসন, ইংরেজ মাইক্রোবাইওলোজিস্ট ডেভিড হপউড, আমেরিকান রাষ্ট্রপতি বিল ক্লিনটন প্রমুখ।

৮) আজকের দিনে প্রয়াত হন লুক্সেমবার্গজাত আমেরিকান লেখক হুগো গার্নসব্যাক, দুবার নোবেল প্রাইজ বিজেতা আমেরিকান কেমিস্ট ও বাইওলোজিস্ট লিনাস পাওলিং, দক্ষিণ আফ্রিকার সাংবাদিক ডোনাল্ড উড, চিলির ডিরেক্টর রল রুইজ, আফগানিস্তানের অষ্টম রাষ্ট্রপতি আব্দুল রহিম হাতিফ প্রমুখ 

স্মরণীয় দিন : আজ আফগানিস্তানের স্বাধীনতা দিবস, ভিয়েতনামে 'আগস্ট বিপ্লব' স্মরণ দিবস, আমেরিকান 'ন্যাশনাল অ্যাভিয়েশন দিবস' বিশ্ব মানবতা দিবস


সংকলক : স্বপন ঘোষ 




No comments:

Post a Comment