Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 28 August 2021

ভারতীয় হকির পুনর্জন্ম

 

The-rebirth-of-Indian-hockey

দেবাশীষ গোস্বামী : একটা সময় ছিল যখন হকি ভারতের জনপ্রিয় খেলাগুলির মধ্যে অন্যতম একটি খেলা ছিল। কিন্তু কালের বিবর্তনের মধ্য দিয়ে এখন হকির জনপ্রিয়তা অনেকটাই ভাটা পড়েছে। কিন্তু একটা সময় ছিল যখন ভারতীয় হকি অলিম্পিকে যোগদান করলেই সোনার পদক জেতা নিশ্চিত ছিল। 

ভারতীয় হকি দল ১৯২৮ সাল থেকে ১৯৫৬ সাল পর্যন্ত পরপর আটবার অলিম্পিকে সোনার পদক অর্জন করার গৌরব লাভ করেছিল। তারপরও কয়েকবার ভারতীয় হকি দল অলিম্পিকে পদক লাভ করেছিল। শেষবার অলিম্পিকে সোনার পদক জয় করেছিল ১৯৮০ সালে। হকি বিশ্বকাপে ভারত ১৯৭৫ সালে শেষবার পদক লাভ করে। ১৯৮০ সালের পর থেকেই ভারতীয় হকিতে সাফল্যের ভাটা পড়ে। 

ভারতীয় মহিলা হকি দলের‌ও প্রায় একই অবস্থা তবে তারা ১৯৮০ সালে অলিম্পিকে প্রথম বার খেলার যোগ্যতা অর্জন করে। এরপর থেকে ভারতীয় হকি দলের ২০১৭ ভালো মন্দ মিশিয়ে তাদের সময়টা পার হয়। এর মধ্যে এশীয় স্তর এবং আন্তর্জাতিক স্তরে কয়েকটি প্রতিযোগিতায় অল্প বিস্তর সাফল্য আছে। কিন্তু সেই সাফল্য কখনোই ভারতীয় হকিকে পুনরায় তাদের সেই গৌরবোজ্জ্বল ইতিহাসে ফিরিয়ে নিয়ে যেতে পারেনি। 

যদিও ১৯৯৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের কোম্পানি সাহারা ইন্ডিয়া ভারতীয় হকি দলের পাশে ছিল। কিন্তু সাহারা ইন্ডিয়ার আর্থিক অবস্থা খারাপ হওয়ার জন্য তারা আর পাশে থাকতে পারিনি। সেই সময় কোনও স্পনসর না পাওয়ার জন্য ভারতীয় হকি দল খুবই সমস্যায় পড়ে। সমস্যায় পড়া ভারতীয় হকি দলকে উদ্ধারে সেই সময় নিঃশব্দে এগিয়ে আসেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। উড়িষ্যা সরকার প্রায় দেড়শ কোটি টাকা দিয়ে ভারতীয় হকি দলের স্পনসর করে। 

শুধু তাই নয়, নবীন পট্টনায়কের সরকার ভুবনেশ্বরে এবং রাউরকেল্লা– দুটি আন্তর্জাতিক মানের হকি স্টেডিয়াম তৈরি করেন। পট্টনায়েক নিজেও একজন হকি খেলোয়াড় ছিলেন। বিখ্যাত দুন স্কুলে পড়ার সময় তিনি নিয়মিতভাবে হকি খেলতেন। তিনি তাঁর দলের গোলকিপার ছিলেন।

উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনা‌য়েকের এই সিদ্ধান্ত ভারতীয় হকি দলকে আবার পুনরুজ্জীবন দেয়। এবারের অলিম্পিকে ভারতীয় পুরুষ হকি দল তৃতীয় স্থান লাভ করে এবং মহিলা হকি দল চতুর্থ স্থান লাভ করে। এই সাফল্যের পরে তাঁর রাজ্য উড়িষ্যা আবার ভারতীয় হকি দলকে আগামী দশ বছর স্পনসর করার জন্য অঙ্গীকার করে এবং পুরুষ ও মহিলা হকি দলকে আর্থিক পুরস্কার দিয়ে সম্বর্ধিত করে। 




No comments:

Post a Comment