Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 24 August 2021

মাধ্যমিকের সিলেবাস কমালো মধ্যশিক্ষা পর্ষদ

 

সমকালীন প্রতিবেদন : করোনা পরিস্থিতির কথা বিচার করে এবার মাধ্যমিকের সিলেবাস কমিয়ে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছর অর্থাৎ ২০২২ সালে যারা মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের জন্য এই সিলেবাস প্রযোজ্য হবে। মঙ্গলবার এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ।

করোনা পরিস্থিতির কারণে এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেইভাবে অনুষ্ঠিত হতে পারে নি। তার উপর এখনও পর্যন্ত স্কুল, কলেজ খোলা সম্ভব হয়নি। শুধুমাত্র অনলাইনের উপর ভরসা করে যতটুকু পড়াশোনা চলছে। রাজ্য সরকার আশা করছে, পুজোর পর হয়তো স্কুল খোলা সম্ভব হবে। সেটিও এখনও অনিশ্চিত। সবকিছুই নির্ভর করছে পরিস্থিতির উপর।

এই কারণে আগামী বছর যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় বসবে, তারা স্কুল করার সুযোগই পাচ্ছে না। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ মোট সিলেবাসের প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ কমিয়ে দিয়েছে। প্রতিটি বিষয়ের উপরই সেটি কার্যকরী হয়েছে। বিষয়ভিত্তিক কতটা করে সিলেবাস কমিয়ে কতটা রাখা হয়েছে, সেব্যাপারে এদিন বিজ্ঞপ্তি জারি করে তা স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

স্কুল খুলুক আর নাইবা খুলুক, এখন থেকে নতুন এই সিলেবাসে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে পড়ুয়ারা। নতুন সিলেবাসে মাল্টিপিল চয়েসের উপর জোর দেওয়া হয়েছে। সিলেবাসে কি কি রাখা হয়েছে, সেটি উল্লেখ করার পাশাপাশি কেমন ধরনের প্রশ্নপত্র হবে, নতুন নির্দেশিকাও তাও উল্লেখ করা হয়েছে। 

কি থাকছে সিলেবাসে, কেমন হবে প্রশ্নপত্রের ধরণ,

ক্লিক করে দেখে নিন এক ঝলকে

------------------



No comments:

Post a Comment