Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 15 August 2021

আজকের রান্না : মোচার বরফি কাটলেট

Mochar-ice-cutlet

মোচার বরফি কাটলেট

উপকরণ :

১ কাপ সেদ্ধ মোচা, হাফ কাপ ৮ ঘন্টা ভেজানো ছোলার ডাল, আদা বাটা ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি ১ চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, ঘি ২ টেবিল চামচ, ডুবো তেলে ভাজার জন্য প্রয়োজন অনুযায়ী সাদা তেল, চিনি স্বাদ অনুযায়ী, আলু সেদ্ধ ২ টেবিল চামচ, চিনাবাদাম ২ টেবিল চামচ, কিসমিস ২ টেবিল চামচ, বিস্কুটের গুঁড়ো ৩০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৬ টেবিল চামচ। আস্ত শুকনো লঙ্কা ২ টো, শুকনো খোলায় ভেজে রাখা জিরের গুঁড়ো ১ চামচ, গরম মসলার গুঁড়ো হাফ চামচ। মৌরি ১ চামচ।


প্রণালী : 

প্রথমে তেলে শুকনো লঙ্কা ভেজে তুলে নিতে হবে। চিনাবাদাম ভেজে তুলে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে মৌরি দিয়ে ভাজা হলে তাতে আদাবাটা দিয়ে নাড়তে হবে। এবার এতে সেদ্ধ করে রাখা মোচা হাত দিয়ে একটু মেখে নিয়ে কড়াইতে দিতে হবে, ভালো করে ভাজা হয়ে গেলে তার মধ্যে ভেজানো ছোলার ডাল টা বেটে নিতে হবে। সেই বাটা কড়াইতে দিতে হবে। কাঁচা লঙ্কা আর শুকনো লঙ্কার গুঁড়ো মেশাতে হবে। আরও কিছুক্ষণ নেড়ে নিতে হবে।

এবার এটা কড়াই থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে। এবার এই মিশ্রণের সঙ্গে বাকি উপকরণগুলি– যেমন ভেজে রাখা চিনা বাদাম হাফ গুঁড়ো করা, ভাজা শুকনো লঙ্কা হাত দিয়ে ভেঙে নিয়ে দিতে হবে। চিনি, কিসমিস,আলু সেদ্ধ, ভাজা জিরের গুঁড়ো, গরম মসলার গুঁড়ো দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার এগুলি ইচ্ছেমতো বরফি অথবা কাটলেটের আকার দিতে হবে।

এবার একটি পাত্রে কর্নফ্লাওয়ার ও জল দিয়ে পাতলা মিশ্রন তৈরী করে নিতে হবে। কাটলেটগুলি প্রথমে কনফ্লাওয়ারের মিশ্রণে, তারপর বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে ভেজে নিতে হবে। তাহলেই তৈরি মোচার বরফি কাটলেট।‌


প্রিয়াঙ্কা দত্ত

যোগাযোগ : ‌৯৪৭৫২১৫৯৭২

ছবি : সংগৃহীত



No comments:

Post a Comment