Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 4 August 2021

অলিম্পিকে চতুর্দশতম দিনে ভারত

India-on-the-14th-day-of-the-Olympics

দেবাশীষ গোস্বামী : টোকিও অলিম্পিকে আজ প্রথমে মহিলাদের গলফে  রাউন্ড এক‌ এ ভারতীয় প্রতিযোগী অদিতি অশোক ‌দ্বিতীয় ও দীক্ষা ডাগর ৫৬ তম স্থান পেয়ে পরের রাউন্ডে ওঠেন। 

পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টে গ্রুপ এ'তে ভারতের নীরজ চোপড়া ৮৬.৬৫ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে এই গ্রুপ থেকে প্রথম হয়ে ফাইনালে প্রবেশ করেছেন। এই ইভেন্টে গ্রুপ বি তে ভারতের প্রতিযোগী শিবপাল সিং ৭৬.৪০ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন। 

আজকের প্রতিযোগিতায় ভারতের সকলের নজর ছিল যে ইভেন্টে, সেটা হল ৬৯ কেজি মেয়েদের বক্সিং এ। এই ইভেন্টে ভারতের প্রতিযোগী লভলিনা বরগোহাইন তুরস্কের প্রতিযোগীর কাছে ০-৫ ফলাফলে হেরে ফাইনালে উঠতে ব্যর্থ হন। কিন্তু তিনি এই বিভাগে ব্রোঞ্জ পদক লাভ করে ভারতের পক্ষে তিন নম্বর পদকটি জয় করেন।

 ছেলেদের কুস্তিতে ৫৭ কেজি বিভাগে ভারতের রবি দাহিয়া প্রথমে কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনাল, পরে কাজাকিস্তানের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ফাইনালে প্রবেশ করেছেন। যার ফলে এই ইভেন্টে সোনা বা রূপো পদকের দাবিদার হয়ে উঠেছেন। এই ইভেন্টের অপর একটি খেলায় ৮৬ কেজি বিভাগে ভারতের প্রতিযোগী দীপক পুনিয়া প্রথমে কোয়ার্টার ফাইনাল ম্যাচ জিতে সেমিফাইনালে প্রবেশ করলেও পরের ম্যাচে আমেরিকার প্রতিদ্বন্দ্বীর কাছে হেরে ফাইনালে উঠতে ব্যর্থ হন। যদিও তিনি এখনও ব্রোঞ্জ পদক জয়ের লড়াইয়ে আছেন। মহিলা কুস্তিতে ৫৭ কেজি বিভাগে ভারতে প্রতিযোগি অংশু মালিক কোয়ার্টার ফাইনালে বেলারুশের প্রতিদ্বন্দীর কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নেন।

ভারতের মহিলা দলের কাছে আজ ‌একটি খারাপ দিন। সেমিফাইনালে প্রথমে গোল করেও জার্মানির কাছে ১-২ গোলে হেরে  ব্রোঞ্জ পদক অর্জন করতে ব্যর্থ হয়।

এখনও পর্যন্ত পদক তালিকায় চীন প্রথম স্থান অধিকার করে আছে। তারা পেয়েছে ৩২ টি সোনার, ২০ টি রুপোর ও ১৬টি ব্রোঞ্জ পদক। দ্বিতীয় স্থানে আছে আমেরিকা। তারা পেয়েছে ২২ টি সোনা, ২৭ টি রুপো এবং ১৯ টি ব্রোঞ্জ‌। তৃতীয় স্থানে রয়েছে জাপান। তাদের দখলে ১৯ টি সোনা, ৬ টি রুপো ও ১১ টি ব্রোঞ্জ পদক। ১ টি রুপো ও ২ টি ব্রোঞ্জ পদক পেয়ে ভারতের স্থান ৫৯ তম।

No comments:

Post a Comment