Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 11 August 2021

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির আশায় ভারতীয়রা

 

Inclusion-of-cricket-in-the-Olympics

দেবাশীষ গোস্বামী : ‌ক্রিকেট ভারতের সবচেয়ে জনপ্রিয় খেলা। এই খেলায় ভারতীয়রা যথেষ্ট সাফল্যের সঙ্গে বিশ্ব ক্রিকেটে জায়গা করে নিয়েছে। কিন্তু অলিম্পিকে সব খেলা থাকলেও ক্রিকেটকে আজ অবধি অন্তর্ভুক্ত করা হয়নি। এর পিছনে অবশ্য কারণও ছিল। কারণ হলো, আগে ক্রিকেট ছিল বিত্তশালী, অভিজাতদের খেলা এবং হাতে গোনা মাত্র কয়েকটি দেশে এই খেলা হতো। ফলে অলিম্পিক কমিটি এই খেলাটাকে অন্তর্ভুক্তির ব্যাপারে বিশেষ আগ্রহ দেখায়নি। কিন্তু আজ নেই নেই করে পৃথিবীর প্রায় ১০৬ টি দেশ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মেম্বার বা ক্রিকেট খেলার সঙ্গে সরাসরি যুক্ত। 

এই বিষয়ে আইসিসি মানে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আগেও কয়েকবার উদ্যোগী হয়েছিল। কিন্তু তার সহযোগী কয়েকটি দেশ এ বিষয়ে আপত্তি জানায়। এরমধ্যে ভারতও ছিল। এবারে আইসিসি পুনরায় ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করার জন্য আগ্রহী হয়েছে। এই বিষয়ে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড‌ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। যদি এই পরিকল্পনা বাস্তবায়িত হয়, তাহলে ২০২৮ সালে লস এঞ্জেলস, আমেরিকায় অনুষ্ঠিত হওয়া অলিম্পিকে ক্রিকেটকে দেখা যেতে পারে। 

আধুনিক অলিম্পিক শুরু হয় ১৯০০ সালে। সেই হিসেবে ১২৮ বছর পর অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা। গত ১০ তারিখে আইসিসি এই বিষয়ে একটি সভা অনুষ্ঠিত করে। তাতে একটি কমিটি তৈরি করা হয়েছে। সেই কমিটির প্রধান হয়েছেন ইংল্যান্ডের ইয়ান হোয়াটমোর। তাছাড়াও এই কমিটিতে আছেন ইন্দ্রা নূয়ি,তাভেংওয়া মুখুলানি, মাহৃদা ভালিপুরম ও পরাগ মারাঠে । এর মধ্যে পরাগ মারাঠে হলেন আমেরিকা ক্রিকেটের প্রধান। যেহেতু ২০২৮ সালের অলিম্পিক আমেরিকায় অনুষ্ঠিত হবে, তাই মনে করা হচ্ছে তিনি যাতে এ ব্যাপারে ব্যাপারে বাড়তি উদ্যোগ নিতে পারেন, সেই জন্য তাঁকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতীয়রা আশায় থাকছেন, যাতে ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটে।

No comments:

Post a Comment