Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 6 August 2021

ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের নাম বদলে গেল

 

Change-the-name-of-sports-honors

সমকালীন প্রতিবেদন : ‌অলিম্পিকে ভারত হকিতে ভালো ফল করায় ক্রীড়া ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ পুরস্কারের নামকরণ বদলে দিলেন প্রধানমন্ত্রী। আর তাই নিয়ে শুরু হয়েছে সমালোচনা। নিন্দায় সরব হয়েছে কংগ্রেস।

চলতি টোকিও অলিম্পিক ২০২০ -এ পুরুষ ও মহিলা উভয় হকি দলই দুর্দান্ত ফলাফল করে। আর এই ঘটনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার ঘোষণা করেছেন, ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান 'রাজীব গান্ধী খেলা রত্ন'‌ পুরস্কারের নাম বদলে এখন থেকে রাখা হবে হকি উইজার্ড মেজর ধ্যান চন্দের নামে। উল্লেখ্য, মর্যাদাপূর্ণ পুরস্কারটির আর্থিক মূল্য ২৫ লক্ষ টাকা।

প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, 'খেলা রত্ন পুরস্কারকে এইভাবে মেজর ধ্যানচাঁদ খেলা রত্ন পুরস্কার বলা হবে, যা সারা দেশের নাগরিকদের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল'তিনি দৃ‌ঢ়ভাবে দাবি করেছেন যে মেজর ধ্যানচাঁদের নামে খেল রত্ন পুরস্কারের জন্য তিনি সারা দেশের নাগরিকদের কাছ থেকে অনেক অনুরোধ পেয়েছিলেন।


প্রধানমন্ত্রী আজ তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন।, “আমি মেজর ধ্যানচাঁদের নামে খেলা রত্ন পুরস্কারের নাম রাখার জন্য ভারতজুড়ে নাগরিকদের কাছ থেকে অনেক অনুরোধ পেয়ে আসছি। আমি তাঁদের মতামতের জন্য তাঁদের ধন্যবাদ জানাই। তাঁদের অনুভূতির প্রতি শ্রদ্ধা রেখে খেল রত্ন পুরস্কারকে এখন থেকে 'মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার' বলা হবে! জয় হিন্দ!”

পাশাপাশি তিনি বলেছেন "মেজর ধ্যানচাঁদ ছিলেন ভারতের অগ্রগামী ক্রীড়াবিদদের মধ্যে একজন, যিনি ভারতের জন্য সম্মান ও গর্ব এনেছিলেন। এটা উপযুক্ত যে আমাদের জাতির সর্বোচ্চ ক্রীড়া সম্মান তাঁর নামে নামকরণ করা হবে।”পুরুষ ও মহিলাদের হকি দলের অসাধারণ পারফরম্যান্স আমাদের সমগ্র জাতির কল্পনা কেড়ে নিয়েছে, প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতের দৈর্ঘ্য এবং প্রস্থ জুড়ে ক্রীড়ার প্রতি নতুন করে আগ্রহ রয়েছে।

এদিকে, সরকারের সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়ে কংগ্রেস সাংসদ কে সুরেশ বলেন, "এটা দুর্ভাগ্যজনক। রাজীব গান্ধী ছিলেন প্রধানমন্ত্রী, তিনি একবিংশ শতাব্দীতে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি খেলাধুলায় তরুণদের উৎসাহিত করেছিলেন।”

No comments:

Post a Comment