Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 6 August 2021

দরিদ্র–মেধাবী ছাত্রছাত্রীদের পাশে বনগাঁ অঙ্গন

 

Beside-poor-meritorious-students

সমকালীন প্রতিবেদন : ‌করোনা পরিস্থিতির মধ্যেও দরিদ্র–মেধাবী ছাত্রছাত্রীদের সহযোগিতা করার কাজ চালিয়ে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংস্থা বনগাঁ অঙ্গন ওয়েলফেয়ার সোসাইটি। শুক্রবার সংস্থার বনগাঁর আমলাপাড়ার কার্যালয়ে ৫ জন মাধ্যমিক উত্তীর্ণ দরিদ্র–মেধাবী পড়ুয়ার হাতে একাদশ শ্রেণীর বই সহ পড়াশোনার সামগ্রী তুলে দেওয়া হল।

বসিরহাটের আদর্শ শিক্ষক প্রয়াত সুভাষ কুন্ডুর আদর্শকে পাথেয় করে তাঁরই ছাত্র হরিনারায়ণ সরকারের (‌বর্তমানে অবসরপ্রাপ্ত শিক্ষক)‌ নেতৃত্বে ২০০৮ সাল থেকে সামাজিক কাজে ব্রতী হয় বনগাঁর এই সংস্থা। প্রতি বছর নিয়ম করে স্থানীয় সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ দরিদ্র–মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার ব্যাপারে সহযোগিতা করে আসছে এই সংস্থা। 

বই, পড়াশোনার সামগ্রীর পাশাপাশি একটা বড় অংশের ছাত্রছাত্রীদের বিনা পারিশ্রমিকে টিউশন দেওয়ার ব্যবস্থাও করে এই সংস্থা। এই কাজে এগিয়ে আসেন অন্য মনের বেশ কিছু শিক্ষকও। পাশাপাশি, অর্থ সাহায্য করে সংস্থার কাজকে এগিয়ে নিয়ে যেতে পাশে দাঁড়ান অসংখ্য মানুষ। এভাবেই গত কয়েক বছরে এই সংস্থার সহযোগিতায় পড়াশোনার পাঠ শেষ করে নিজেদের কর্ম জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন বহু ছাত্রছাত্রী। তাঁদের অনেকেই এখন এই সংস্থার কাজের সঙ্গে নিজেদেরকে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যুক্ত রেখেছেন।

বর্তমান করোনা পরিস্থিতির কারণে সংস্থার কাজ কিছুটা সঙ্কুচিত করতে বাধ্য হয়েছেন সংস্থার সদস্যরা। তার মধ্যে দিয়েই যারা যারা সংস্থার কাছে পড়াশোনা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা চাইছে, তাদের পাশে সাধ্যমতো থাকার চেষ্টা করছে এই সংস্থা। পরিস্থিতি স্বাভাবিক হলে ফের বড় আকারে সংস্থার কাজকর্ম শুরু করা হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

সংস্থার কর্মকর্তারা চান, আর্থিক সমস্যায় যেন কোনও পড়ুযার পড়াশোনা বন্ধ না হয়ে যায়। আর তাই সংস্থার পক্ষ থেকে ঘোষনা করা হয়েছে যে, যদি কোনও পড়ুয়ার পড়াশোনা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা প্রয়োজন, তাহলে তারা যেন সংস্থার ফোন নম্বরে (৯৬৪৭০৯৭৮৮৫) যোগাযোগ করে।

                                                ----------------------------------



No comments:

Post a Comment