Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 18 August 2021

বনগাঁ মহকুমার স্বাধীনতা দিবস ১৮ আগস্ট

Bangaon-subdivision-Independence-Day

সমকালীন প্রতিবেদন : ‌গোটা ভারতবর্ষের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট হলেও বনগাঁ মহকুমার স্বাধীনতা দিবস ১৮ আগস্ট। শুনতে অবাক লাগলেও ইতিহাস তাই বলছে। আর সেই কারণে এই দিনটিকে স্মরণ করতে গত ১১ বছর ধরে বনগাঁ মহকুমা আদালত চত্বরে এই দিনে আলাদাভাবে স্বাধীন ভারতের পতাকা তোলার অনুষ্ঠান পালন করে আসছেন আদালতের আইনজীবী, মুহুরীরা।

ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলনের আগে স্বাধীন ভারতের মানচিত্র তৈরির দায়িত্ব পরেছিল জেনারেল র‌্যাডক্লিফ সাহেবের উপর। তবে তিনি স্বাধীন ভারতের যে মানচিত্র তৈরি করেছিলেন, তাতে বনগাঁ মহকুমার পাশাপাশি নদীয়া এবং মুর্শিদাবাদের কিছু অংশকে পূর্ব পাকিস্তানের অর্ন্তভূক্ত করে দেন।

সেই অনুযায়ী ১৯৪৭ সালের ১৫ আগস্ট গোটা দেশে স্বাধীন ভারতের জাতীয় পতাকা উত্তোলন হলেও ওই সময় বনগাঁ মহকুমা ট্রেজারি অফিসে পূর্ব পাকিস্তানের পতাকা তোলা হয়েছিল। এই খবর প্রচারিত হবার পর তোলপাড় শুরু হয়। সেই খবর পৌঁছে যায় দিল্লি পর্যন্ত। 

অবশেষে এই ভুল সংশোধন করে ১৭ আগস্ট রাতে দিল্লি থেকে বেতার বার্তা মারফত ঘোষনা করা হয় যে, বনগাঁ মহকুমার পাশাপাশি নদীয়া এবং মুর্শিদাবাদের যে যে অংশ পূর্ব পাকিস্তানের অর্ন্তভূক্ত করা হয়েছিল, সেইসব জায়গাগুলি ভারতের অর্ন্তভূক্ত করা হল।

এই ঘোষনার পরদিন অর্থাৎ ১৮ আগস্ট সকালে বনগাঁ মহকুমার ট্রেজারি বিল্ডিং থেকে পূর্ব পাকিস্তানের পতাকা নামিয়ে স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করা হয়। নদীয়া এবং মুর্শিদাবাদের নির্দিষ্ট সেইসব জায়গাতেও একইভাবে ১৮ আগস্ট স্বাধীন ভারতের পতাকা তোলা হয়েছিল। 

ইতিহাসের সেই বিশেষ দিনটিকে সম্মান জানাতে গত ১১ বছর ধরে বনগাঁ মহকুমার আইনজীবী এবং মুহুরীরা আজকের দিনে আদালত চত্বরে ভারতের জাতীয় পতাকা তোলার কর্মসূচি পালন করে আসছেন। এবছরও সেই কর্মসূচি পালিত হল আজ।



No comments:

Post a Comment