Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 2 August 2021

জাতীয়তাবাদী আন্দোলনে বনগাঁ কংগ্রেস (‌দ্বিতীয় পর্ব)‌

 

Bangaon-Congress

জাতীয়তাবাদী আন্দোলনে বনগাঁ কংগ্রেস 

(‌দ্বিতীয় পর্ব)‌

সুনীলকুমার রায়

সামগ্রিকভাবে বনগাঁর ইতিহাস এখানে লেখার অবকাশ নেই। ১৮৬৩ সালে বনগাঁ, সারশা, মহেশপুর, গাইঘাটা থানা নিয়ে গঠিত বনগাঁ মহকুমা। কিন্তু গভীর জঙ্গল, হিংস্র জন্তু-জানোয়ার, জলপথে কুমির, হাঙর, কামট, উন্নত যোগাযোগ ব্যবস্থার অভাবের ফলে জনপথ তৈরি না হওয়ার কারনে সেইসময় কংগ্রেস বা কোনও জাতীয়তাবাদী আন্দোলন এখানে সংগঠিত হয়নি।

১৯৩৯ সাল। বনগাঁর কৃতি দেশপ্রেমিক সত্যেন্দ্রনাথ চক্রবর্তী নেতাজি সুভাষচন্দ্র বসুর আহ্বানে আসামে যান। সন্ত্রাস সৃষ্টিকারী ইংরেজ শাসক হলওয়েল মনুমেন্টের অপসারণের দাবিতে ডিব্রুগড়ে তেল কোম্পানির বিশাল মিছিলের নেতৃত্ব দেওয়ার সময় মিঃ গেছের রিভলভারের বুলেটবিদ্ধ হয়ে রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে যান। মৃত্যুও হয় তাঁর। এটা অবশ্যই জাতীয়তাবাদী আন্দোলন, কিন্তু কংগ্রেসের নেতৃত্বে হয়।

এই সময় বনগাঁ কংগ্রেস এবং জাতীয়তাবাদী আন্দোলনের নেতৃত্ব দেন বিষ্ণুপদ মন্ডল। যিনি বলহরি মণ্ডলের পিতা। পরবর্তী সময় বিষ্ণুবাবু বনগাঁ ইউনিয়ন বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। বিষ্ণুবাবুর সঙ্গে কংগ্রেস দলের হয়ে নিয়মিত যোগাযোগ রাখতেন জাহান আলী বিশ্বাস, অজিত গাঙ্গুলী, ইন্দ্রগোপাল চট্টোপাধ্যায় (পটল বাবু), শান্তি সুধা বন্দ্যোপাধ্যায়, ললিতমোহন বন্দ্যোপাধ্যায়, প্রফুল্ল চন্দ্র ঘোষ, ননীগোপাল চট্টোপাধ্যায়ের সহ আরও কিছু ব্যক্তিত্বসম্পন্ন বিদগ্ধজনেরা। তখন বন্দেবিলের বিজয় রায়কে গান্ধী বলা হতো।

মহাত্মা গান্ধীর প্রতি গভীর শ্রদ্ধা, কংগ্রেসের জাতীয়তাবাদী আন্দোলন ও সংস্কারমুখী পরিকল্পনায় তৎকালীন বনগাঁর জনসাধারণের মধ্যে বিজয়বাবু যথেষ্ট প্রভাব বিস্তার করেছিলেন। সবাইকে কংগ্রেসের পতাকার তলায় আনবার জন্য অনেক জনমুখী ব্যবস্থা করেছিলেন। তিনি বন্দেবিল লাগোয়া ষোলোখেদা গ্রামগুলিতে গান্ধীজীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে চরকার ব্যাপক প্রচলন করেছিলেন, সঙ্গে সঙ্গে খাদি আন্দোলনের পুরোধাও ছিলেন। তিনি জনশিক্ষার প্রসারে এবং স্বদেশী আন্দোলনের পরিপ্রেক্ষিতে পল্লীমঙ্গল আসর গড়ে তোলেন। ফলে পুলিশের কাছে 'সন্দিহান'ব্যক্তি বলে চিহ্নিত হন। তিনি প্রফুল্ল ঘোষ নিয়ন্ত্রণাধীন 'খাদি গ্রুপের' সঙ্গে যুক্ত হন। অপর একটি গ্রুপ ছিল অতুল্য ঘোষের ‌নেতৃত্বে 'অভয় আশ্রম'।..... ‌(‌চলবে)‌

                                              -------------------------------



No comments:

Post a Comment