Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 19 August 2021

১৮ তম ‌এএফসি কাপ ফুটবল ‌শুরু

AFC-Cup-football-begins

দেবাশীষ গোস্বামী : শুরু হয়ে গেল ১৮ তম ‌এএফসি কাপ ফুটবলের নকআউট পর্বের খেলাগুলি। এশিয়ান ফুটবল কনফেডারেশন এর পরিচালনায় এবারে এশিয়ার বিভিন্ন দেশের ৩৮ টি ক্লাব দশটা গ্রুপে ভাগ হয়ে এই খেলাগুলো হবে। ২০২০ সালে কোভিড মহামারীর কারণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। ২০১৯ সালে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপ এর এই খেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল লেবাননের ফুটবল ক্লাব অল আহেদ।

দক্ষিণ এশিয়া অঞ্চলের ক্লাবগুলি পড়েছে গ্রুপ ডি তে। এই গ্রুপে মোট চারটি দল আছে। তার মধ্যে ভারতের এটিকে মোহনবাগান ২০১৯–২০ সালে আই লিগ চ্যাম্পিয়ন দল হিসেবে সরাসরি এই গ্রুপে খেলার যোগ্যতা অর্জন করেছে। এছাড়াও ভারতের আরেকটি ক্লাবদল বেঙ্গালুরু এফসি প্লে অফ ম্যাচ খেলে এই যোগ্যতা অর্জন করেছে। 

এই গ্রুপের অন্য দলগুলি হল বাংলাদেশের বসুন্ধরা কিংস এবং মালদ্বীপের মাজিয়া। এই গ্রুপের নকআউট পর্বের খেলাগুলি মালদ্বীপে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটা গ্ৰুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পরবর্তী জোনাল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

দক্ষিণ এশিয়া অঞ্চলে অর্থাৎ গ্রুপ ডি তে এখনও পর্যন্ত দুটি খেলা হয়েছে। প্রথম খেলায় বাংলাদেশের বসুন্ধরা কিংস মালদ্বীপের মাজিয়া ক্লাবকে ২–০ গোলে হারিয়েছে এবং দ্বিতীয় খেলায় ভারতের এটিকে মোহনবাগান ভারতের‌ই অপরদল বেঙ্গালুরু এফসিকে ২–০ গোলে হারিয়েছে। এই গ্রুপের অন্য খেলাগুলি আগামী শনিবার ও মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

 ২০০৪ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ভারতে একটি ক্লাব‌ই ফাইনাল পর্যায়ে পৌঁছাতে পেরেছিল। ২০১৬ সালে ভারতের বেঙ্গালুরু এফসি ফাইনালে উঠতে সক্ষম হয় এবং ইরাকের অল কুইয়া অল জয়‌ইয়া ক্লাবের কাছে ১–০ গোলে হেরে রানারআপ হ‌য়। এই বছরের এই প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর।

No comments:

Post a Comment