Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 7 August 2021

রেল কোয়ার্টার উচ্ছেদ ঘিরে উত্তেজনা

Tensions-surrounding-the-eviction-of-the-railway-quarters

সৌদীপ ভট্টাচার্য : বেদখল হয়ে যাওয়া রেল কোয়ার্টার থেকে দখলদারদের উচ্ছেদ করাকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হল উত্তর ২৪ পরগনার ইছাপুরে। শিয়ালদহ মেন শাখার ইছাপুর স্টেশন সংলগ্ন রেল কোয়ার্টারে শনিবার এই উচ্ছেদ অভিযান চালায় রেল কর্তৃপক্ষ। আর তাতেই এই পরিস্থিতি তৈরি হয়। 

চলতি বছরের ২৫ জুন রেল কর্তৃপক্ষ নোটিশ দিয়ে জানায়, ওই রেল কোয়ার্টারগুলি খালি করতে হবে। যেসব মানুষ ওই কোয়ার্টারগুলি দখল করে রেখেছেন, তাদের অবিলম্বে কোয়ার্টার খালি করে অন্যত্র চলে যাবার জন্যও বলা হয় ওই নোটিসে। এদিন সকালে রেলের আর পিএফ কর্তারা সহ ব্যারাকপুর কমিশনারেটের বিশাল পুলিশ বাহিনী যায় ওই উচ্ছেদ অভিযানে। 

কিন্তু রেল কোয়ার্টারে থাকা বাসিন্দারা ওই উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়ান এদিন। তাদের পাশে এদিন দাঁড়ায় স্থানীয় তৃণমূল নেতৃত্ব। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এদিন উচ্ছেদ অভিযানে এসে পুলিশ পাঁচ-ছয়টি কোয়ার্টার ভাংচুর চালায় এবং বাসিন্দাদের হেনস্থা করে। যদিও স্থানীয় তৃণমূল নেতৃত্ব ও ওই রেল কোয়ার্টারের বাসিন্দাদের দাবি, এইভাবে উচ্ছেদ করার আগে অন্তত মাস ছয়েক তাদের সময় দিক রেল কর্তৃপক্ষ। তাহলে তারা তাদের পরিবার নিয়ে অন্যত্র যেতে পারবে। 

এই বিষয়ে তারা রেল কর্তৃপক্ষকে জানিয়েছেন বলেও দাবি কোয়ার্টারে থাকা মানুষদের। কিন্তু রেল তাদের বক্তব্য না শুনেই এদিন উচ্ছেদ অভিযানে আসে। উচ্ছেদ অভিযানের নামে বেশ কিছু রেল কোয়ার্টার ভাংচুরও চালায় রেল পুলিশ। এমনই অভিযোগ বাসিন্দাদের। 

এরপর বাসিন্দারা রুখে দাঁড়ালে পুলিশ পিছু হটতে বাধ্য হয়। যদিও পরবর্তীতে এই ধরণের উচ্ছেদ অভিযান চালালে বাসিন্দারা জোরদার আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। যদিও রেল পুলিশ সূত্রে জানা গেছে, রেলের ছয়টি কোয়ার্টার নিয়ে মূলত সমস্যা আছে। 

এখানকার বাসিন্দাদের আগে থেকেই নোটিস দিয়ে জানানো হয়েছিল, কোয়ার্টার খালি করার জন্য। তারপরেও কোয়ার্টার খালি না করায় রেলপুলিশ এদিন উচ্ছেদ অভিযান চালায়। রেল কোয়ার্টার উচ্ছেদ অভিযানকে ঘিরে এদিন সকালে ইছাপুর স্টেশন সংলগ্ন এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়।

No comments:

Post a Comment