Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 30 July 2021

ভরা বর্ষাতেও অমিল ইলিশ, মন খারাপ বাঙালির

Unmatched hilsa even in heavy rains

সমকালীন প্রতিবেদন :বর্ষার ভরা মরসুম চললেও দেখা নেই ইলিশের। তবুও বাঙালির ইলিশের চাহিদাকে সামাল দিতে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে খোকা ইলিশ ধরার প্রতিযোগিতা। দেখে পছন্দ না হলেও, সেই মাছই খুচরো খোলা বাজারে বিকোচ্ছে চড়া দামে। 


বর্ষার মরসুর শুরু হলেই বাঙালির মন মেতে ওঠে ইলিশের গন্ধ পেতে। অথচ এ বছর সেই ভাড়ারে টান পড়েছে যথেষ্টই। দিন কয়েক আগে দক্ষিণ ২৪ পরগনা এলাকার কিছু মৎস্যজীবী বঙ্গোপসাগর থেকে বেশকিছু ইলিশ মাছ ধরতে সক্ষম হন। সেই মাছ খুচরো বাজারে পৌঁছাতে মুহূর্তের মধ্যেই বিক্রি শেষ। 

এই মুহূর্তে খুচরো বাজারে ইলিশের যথেষ্ট আকাল রয়েছে। যাওবা পাওয়া যাচ্ছে, সেগুলি ২০০ থেকে ২৫০ গ্রামের খোকা ইলিশ। যেগুলি ধরা সরকারিভাবে নিষিদ্ধ। চাহিদা মেটাতে মৎস্যজীবীরা সমুদ্র থেকে সেগুলি ধরেই বিক্রির জন্য বাজারে পাঠাচ্ছেন। খুচরো বাজার ঘুরে দেখা গেল, ২০০ থেকে ২৫০ গ্রামের এই খোকা ইলিশই খুচরো বাজারে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা কিলোতে। আর ৫০০ গ্রামের বেশি ওজনের মাছের গায়ে হাত দেওয়া ভার। কারণ, তার দাম কিলো প্রতি হাজার টাকার বেশি। ভরা বর্ষায় ইলিশের এমন আকালে স্বাভাবিকভাবেই মন খারাপ ইলিশ প্রিয় বাঙালি। 

বাংলাদেশ থেকে ইলিশ আসা দীর্ঘদিন ধরে বন্ধ। গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গের বাঙালিকে তাই ইলিশের জন্য নির্ভর করে থাকতে হচ্ছে দীঘা, ডায়মন্ডহারবার, কোলাঘাটের ওপর। সেখানেও এবছর টানাটানি অবস্থা। সেই অর্থে নিয়ম করে ইলিশ ধরা পড়ছে না মৎস্যজীবীদের জালে। তবে তাঁরা আশা করছেন, নিম্নচাপের এই রেশ কাটার পর ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। এখন সে দিকেই চেয়ে থাকা ছাড়া আপাতত উপায় নেই।


No comments:

Post a Comment