Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 26 July 2021

থ্রি ডি এন্ডোস্কোপিক পদ্ধতি‌তে অস্ত্রপচারে সফল এসএসকেএম

 

Successful SSKM in surgery

সমকালীন প্রতিবেদন : এবার নাক, কান, গলার অপারেশনে থ্রি ডি এন্ডোস্কোপিক পদ্ধতির সাহায্য নিয়ে সফল অস্ত্রপচার করে নজির গড়লো কলকাতার এসএসকেএম হাসপাতাল। হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের শল্য চিকিৎসক ডাঃ অরিন্দম শীলের তত্ত্বাবধানে সবং এর বাসিন্দা এক রোগীর কানের সুক্ষতম হার প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। সরকারি হাসপাতালের এই সাফল্যে গর্বিত চিকিৎসক মহল।

চিকিৎসক অরিন্দম শীলের এই পদ্ধতিতে অপারেশনে রোগীর কানের সরু ছিদ্রের মাধ্যমে পৌঁছে যাচ্ছে নল। সেই নলের মধ্যেই থাকছে ক্যামেরা। বাইরে থেকে চিকিৎসকরা থ্রি ডি চশমা পড়ায় ভিতরের পুরো ছবিটাই তাঁরা ঝকঝকে অবস্থায় দেখতে পাচ্ছেন। ফলে অপারেশনের আধুনিক এই পদ্ধতিতে নাক, কান, গলার বিরলতম অপারেশন সম্ভব হবে বলেই মত ওই চিকিৎসকের। চিকিৎসা পরিভাষায় এই অপারেশনের নাম টিমপ্যানোপ্লাস্টি। 

এই পদ্ধতিতে অপারেশন করে কানের পর্দার বিভিন্ন সমস্যা সমাধান করা সম্ভব হবে বলে মনে করছেন চিকিৎসকরা। চিকিৎসকদের আরও ধারণা, থ্রি ডি এন্ডোস্কোপির সাহায্যে এই অপারেশনগুলিতে রোগীর ঝুঁকিও অনেক কম থাকে। পূর্বভারতে এসএসকেএম হাসপাতালে থ্রি ডি এন্ডোস্কোপি যন্ত্রের সাহায্যে এই অপারেশন হওয়ায় আগামী দিনে মানুষ নাক, কান, গলার বিভিন্ন সমস্যা সঠিক চিকিৎসা পাবেন বলেই মত চিকিৎসকদের।‌




No comments:

Post a Comment