Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 26 July 2021

পাশ করানোর দাবিতে পড়ুয়াদের বিক্ষোভ, অবরোধ

 

Students protest, blockade

সৌদীপ ভট্টাচার্য : ‌উচ্চ মাধ্যমিকে পাশ করানোর দাবিতে হাতে প্লাকার্ড নিয়ে অবস্থান বিক্ষোভ এবং রাস্তা অবরোধ করল স্কুল ছাত্রছাত্রীরা। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার হাড়োয়া থানার শালিপুর গ্রাম পঞ্চায়েতের শালিপুর হাইস্কুলের ঘটনা।

করোনাকালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি রাজ্য সরকারের। শিক্ষা দপ্তরের পক্ষ থেকে একটি মূল্যায়নও করা হয়েছিল। যেখানে মাধ্যমিক এবং একাদশ শ্রেণীর পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে নিয়ে বিবেচনা করে নম্বর দেওয়া হয়েছিল। উচ্চমাধ্যমিক বোর্ডের সেই মূল্যায়নে অকৃতকার্য হয়েছে ৮১ জন ছাত্রছাত্রী। সেই ছাত্রছাত্রীদের দাবি, 'কেউ তো পরীক্ষা দেয়নি, অথচ সবাই পাশ করছে। কিন্তু আমরা কেন ‌অকৃতকার্য হলাম। আমাদেরকেও পাশ করিয়ে দিতে হবে।' 

নি‌জেদের এই দাবির সমর্থনে এদিন তারা হাতে প্ল্যাকার্ড নিয়ে স্কুলের সামনে অবস্থান বিক্ষোভ করে।পাশাপাশি, তারা হাড়োয়া–রাজারহাট রোডের ধানকল মন্দির এলাকায় রাস্তা অবরোধ করে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় হাড়োয়া থানা পুলিশ। পুলিশ গিয়ে পড়ুয়াদের সঙ্গে কথা বলে। এরপর অবরোধ তুলে নেওয়া হয়।

স্কুল কর্তৃপক্ষ জানাচ্ছে যে তাদের হাতে কোন কিছুই নেই। যা করেছে উচ্চমাধ্যমিক বোর্ড করেছে। পড়ুয়ারা চাইলেই পরীক্ষায় বসতে পারে। পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে সম্ভব বলে সরকারিভাবে ঘোষনাও করা হয়েছে। জেলা পরিষদের সদস্য তথা সালিপুর হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সিরাজুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে পড়ুয়াদের সঙ্গে কথা বলেন। উল্লেখ্য, এই স্কুল থেকে এবারে উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬৯ জন। তার মধ্যে ৮১ জন অকৃতকার্য হয়েছে। আর তাই নিয়েই এই বিক্ষোভ।



No comments:

Post a Comment