Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 12 July 2021

স্ট্যান স্বামীর মৃত্যুর তদন্ত চেয়ে অনশন, রাষ্ট্রপতিকে চিঠি মাওবাদীদের

 

স্ট্যান স্বামীর মৃত্যুর তদন্ত চেয়ে অনশন, রাষ্ট্রপতিকে চিঠি মাওবাদীদের

সমকালীন প্রতিবেদন : ‌বিচারাধীন বন্দি স্ট্যান স্বামীর মৃত্যুর তদন্ত এবং মাওবাদি তকমা দিয়ে ভারতের বিভিন্ন জেলে বন্দি করে রাখা সমাজকর্মী, মানবাধিকার কর্মীদের অবিলম্বে নি:‌শর্ত মুক্তির দাবিতে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠালেন মাওবাদী বন্দিরা। মাওবাদি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দমদম সেন্ট্রাল জেলে বন্দি ১২ জন আবাসিক রাষ্ট্রপতির উদ্দেশ্যে এই চিঠি পাঠিয়েছেন। পাশাপাশি তারা অনশনেও সামিল হয়েছেন।

১০ জুলাই মনসারাম হেমব্রম, কানাই হাঁসদা, ইন্দ্রজিৎ কর্মকার, মহন্ত মাহাতদের মতো মাওবাদী কার্যকলাপে অভিযুক্ত দমদম সেন্ট্রাল জেলের ১২ জন বিচারাধীন বন্দির সাক্ষরিত চিঠিতে তারা উল্লেখ করেছেন যে, তারা মনে করেন, স্ট্যান স্বামীর মৃত্যুর পেছনে কেন্দ্র সরকারের চক্রান্ত রয়েছে। এই মৃত্যুর ঘটনার প্রতিবাদ করছেন তারা। 

তাদের মতে, স্ট্যান স্বামী একজন সমাজকর্মী ছিলেন। এই মানবাধিকার কর্মী নিজেকে নিপিড়িত আদিবাসী সমাজের কল্যানে নিযুক্ত করেছিলেন। তার এই কাজ সহ্য হয় নি কেন্দ্র সরকারের। আর তাই তার কন্ঠস্বরকে রুদ্ধ করার জন্য তাঁকে ভিমা করেগাঁও সাজানো মামলায় ইউএপিএ ধারায় জড়িয়ে দেওয়া হয়। নানা অসুখে জর্জরিত আশি উর্দ্ধ ওই প্রবীন ব্যক্তিকে একটু একটু করে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়। চিঠিতে তারা উল্লেখ করছেন, স্ট্যান স্বামীর এই মৃত্যুর জন্য দায়ী বিচার বিভাগ, তদন্তকারী সংস্থা এবং কেন্দ্র সরকার।

রাষ্ট্রপতির কাছে তাদের আরও আবেদন, শুধু স্ট্যান স্বামীই নন, আরও অনেক সমাজকর্মী, মানবাধিকার কর্মী, রাজনৈতিক কর্মীকে ইউএপিএ ধারায় জড়িয়ে তাদেরকে ভারতের বিভিন্ন জেলে বন্দি করে রাখা হয়েছে। তাদের নি:‌শর্ত মুক্তি দিতে হবে। পাশাপাশি স্ট্যান স্বামীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে আজ তারা ২৪ ঘন্টার জন্য অনশনে সামিল হয়েছেন।



No comments:

Post a Comment