Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 23 July 2021

রাস্তায় রক্তমাখা লাশ, কান্দাহারে শতাধিক নিরীহকে হত্যা করল তালিবানরা

 

Hundreds of innocent people were killed in Kandahar

সমকালীন প্রতিবেদন : অশান্ত আফগানিস্তান। আতঙ্কে কাঁপছেন বাসিন্দারা। সমানে হত্যালীলা চালিয়ে যাচ্ছে তালিবানরা। এর পিছনে পাকিস্তানের পুরোমাত্রায় মদত রয়েছে বলে অভিযোগ। শুধুমাত্র কান্দাহার প্রদেশে বোলডাক স্পিন জেলাতেই তালিবানরা একশোরও বেশি সাধারণ মানুষকে হত্যা করেছে। এমনটাই দাবি করেছে টোলো নিউজ। সেই রিপোর্টের সত্যতা স্বীকার করে নিয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রক। আফগানিস্তান থেকে আমেরিকা যত সেনা সরাচ্ছে, ততই একের পর এক এলাকা দখল করে নিচ্ছে তালিবানরা। নৃশংস তালিবান জঙ্গিরা আফগানিস্তানে নিরীহ নাগরিকদের বাড়িঘর ভেঙে গুঁড়িয়ে দিচ্ছে। লুঠপাট চালাচ্ছে। এমনকী নির্বিচারে সাধারণ মানুষকে হত্যা করছে বলে জানিয়েছেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র মিরওয়াইস স্টানেকজাই। 

তালিবানদের অত্যাচারে সিঁদুরে মেঘ দেখছেন আফগান মহিলারা। একসময় ফতোয়া জারি করে আফগানিস্তানের মহিলাদের রাস্তায় বেরনো বন্ধ করে দিয়েছিল তালিবানরা। তাঁদের উপর চলেছিল অকথ্য অত্যাচার। আবারও কি সেই দিন ফিরে আসছে, ভয়ে সিঁটিয়ে যাওয়া আফগান মহিলাদের নির্বাক চাহনিতে যেন সেই প্রশ্নটাই উঁকি দিচ্ছে এখন। যদিও সাধারণ মানুষকে হত্যার সঙ্গে তারা মোটেই যুক্ত নয় বলে দাবি তালিবানদের।

কয়েকদিন আগেই তালিবানদের নারকীয় সন্ত্রাসের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে সেখানকার এক সংবাদ সংস্থা। তাতে দেখা গিয়েছে, পাকিস্তানের সীমান্ত ঘেঁষা স্পিন বোলডাক শহর কার্যত দখল নিয়েছে তালিবানরা। শহর জুড়ে তান্ডব চালাচ্ছে তারা। বাসিন্দাদের ঘরে ঢুকে লুঠপাট করছে। ভয়ে এলাকা ছেড়ে পালানো সরকারি আধিকারিকদের গাড়ি নিয়ে চলে যাচ্ছে। ওই ভিডিওতেই দেখা যায়, বাইকে করে বাজারের মধ্যে দাপিয়ে বেড়াচ্ছে তালিবানরা। লুঠতরাজ চলছে। একটি বাড়িতে তালিবানরা নিজেদের পতাকা লাগিয়ে দিচ্ছে, সেটাও ধরা পড়ে ওই ভিডিওয়। 

ইতিমধ্যে ইরান সীমান্তে ইসলাম কালা ও তুর্কমেনিস্তান সীমান্ত ঘেঁষা টোরঘুন্ডি শহরের দখল নিয়েছে তালিবানরা। বগজনিতেও তালিবান সন্ত্রাসে পিছু হঠেছে আফগান সেনা। কান্দাহার প্রদেশের কাউন্সিলের এক সদস্য বলেন, ইদের আগের দিন তাঁর দুই ছেলেকে বাড়ি থেকে জোর করে তুলে নিয়ে যায় তালিবানরা। তার পর তাদের হত্যা করা হয়। তাঁর দাবি, স্পিন বোলডাক অঞ্চলে তালিবানদের সন্ত্রাসের শিকার সাধারণ মানুষের লাশ রাস্তায় পড়ে থাকছে। মানুষজন ভয়ে সেই লাশ তুলে সৎকার করার সাহস পাচ্ছেন না। বুলেট বিদ্ধ রক্তমাখা মৃতদেহ ডিঙিয়েই তালিবানরা নারকীয় সন্ত্রাস চালিয়ে যাচ্ছে বলেও দাবি করা হয়েছে সংবাদমাধ্যমে। প্রসঙ্গত, অশান্ত আফগানিস্তানের চিত্র ক্যামেরাবন্দি করতে গিয়েই কয়েকদিন আগে তালিবান হামলায় মৃত্যু হয়েছে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ভারতের চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির।



No comments:

Post a Comment