Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 27 July 2021

দিনের টুকিটাকি : ‌২৭ জুলাই, ২০২১

 ইটভাটার শিশুদের দুধ–বিস্কুট

সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয় বারাসত ২ নম্বর গীতাঞ্জলি পল্লীর বাসিন্দা সমাজকর্মী ফাল্গুনী চৌধুরী সিংহরায়ের। ফাল্গুনী নাম হলেও তাঁর কর্মযজ্ঞে সবাই তাঁকে পলি নামেই চিনতেন। মঙ্গলবার তাঁরই স্মরণে বারাসতের বড়বড়িয়ার একটি ইটভাটায় পলির স্বামী অমিত চৌধুরী ও ভাই সুসেন সরকারের উদ্যোগে এবং হৃদয়পুর নব সোপানের পরিচালনায় মিশন মিল্কের মাধ্যমে শতাধিক দুস্থ শিশুর হাতে দুধ ও বিস্কুট তুলে দেওয়া হয়। এদিন পলিকে স্মরণ করে হৃদয়পুর নব সোপানের কর্ণধার সৌভিক ঘোষ বলেন, '‌মানুষের জন্য পলিদির কাজই আমাদের প্রেরণা।'‌ এদিকে, মঙ্গলবার ইটভাটার শ্রমিকদের পাশে দাঁড়ালেন সমাজসেবী শঙ্খ চ্যাটার্জি। সম্প্রতি অনাড়াম্বরভাবে তাঁর জন্মদিন পালিত হয়। মঙ্গলবার হৃদয়পুর নব সোপানের তিনশো দিন ফুড ব্যাঙ্ক উপলক্ষে শঙ্খ চ্যাটার্জির উদ্যোগে বারাসতের বড়বড়িয়ার একটি ইটভাটায় শতাধিক দুঃস্থ শ্রমিকদের ফ্রায়েড রাইস এবং চিলি চিকেন খাওয়ানো হয়।


চালু হল পাইকারি সুতি বস্ত্র হাট

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বনগাঁর সুতি বস্ত্র পাইকারি হাটের ব্যবসায়ীদের জন্য পাকাপাকি বসার জায়গার ব্যবস্থা করা যায় কি না, সে ব্যাপারে আলোচনায় বসবে পুর প্রশাসন। মঙ্গলবার থেকে বনগাঁয় ফের চালু হলো সুতি বস্ত্রের পাইকারি হাট। বনগাঁর গান্ধীপল্লী এলাকায় এদিন ভোরবেলা থেকে শুরু হয় এই হাট। নতুন করে হাট চালু করার খুশি ব্যবসায়ীরা। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল বনগাঁর সুতি বস্ত্রের হাট। গত বছর থেকে করোনা পরিস্থিতির কারণে বন্ধ হয়ে যায় এই হাট। হাটের সঙ্গে যুক্ত প্রায় ৭০০ ছোট-বড় দোকানদার আর্থিক সমস্যার মধ্যে পড়েন। বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় তাঁরা নতুন করে হাট চালু করার জন্য মহকুমা প্রশাসক এবং পুর প্রশাসনের কাছে আবেদন জানান‌। সেই আবেদনে সাড়া দিয়ে হাট ফের চালু করার প্রতিশ্রুতি দেয় প্রশাসন। সেইমতো আজ থেকে সাহেব বাড়ি এলাকায় চালু হল হাট। প্রতি মঙ্গলবার এখানেই আপাতত সুতি বস্ত্রের এই হাট বসবে। প্রথম দিন প্রায় অধিকাংশ দোকানদারই তাদের পন্য নিয়ে হাজির ছিলেন। বিক্রিও হয়েছে যথেষ্ট ভালো। স্বাভাবিকভাবেই খুশির হাসি তাঁদের মুখে।


মাদক সহ ধৃত ২ কারবারি

নিষিদ্ধ মাদক বিক্রি করার অভিযোগে উত্তর ২৪ পরগনা জেলার হাবরা থানার বিড়া লক্ষ্মীপুল বটতলা বাজার থেকে দুই মাদক বিক্রেতাকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতরা হল, লক্ষ্মীপুল এলাকার বাসিন্দা অদুত মন্ডল এবং আবদুল হামিদ তরফদার। সোমবার গভীর রাতে তাদেরকে গ্রেপ্তার করে হাবড়া থানার পুলিশ। তাদের কাছ থেকে মাদকও উদ্ধার হ‌য়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, অদুত মন্ডল ও আব্দুল হামেদ তরফদার সোমবার রাতে একটি সাইকেলে করে মাদক বিক্রির উদ্দেশ্যে বটতলা বাজারে ঘোরাঘুরি করছিল। গোপন সূত্রে খবর পেয়ে হাবড়া থানার পুলিশ অভিযুক্তদের আটক করে। অভিযুক্তদের কাছ থেকে উদ্ধার হয় ১০ গ্রাম হেরোইন। জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে, মাদক বিক্রির উদ্দেশ্যে তারা সেখানে ঘোরাঘুরি করছিল। অভিযুক্তদের মঙ্গলবার বারাসত আদালতে পাঠানো হয়।


‌২ মোবাইল চোর গ্রেপ্তার

উত্তর ২৪ পরগনার হাবড়া থানার পুলিশ সোমবার বদর বাজার থেকে দুই মোবাইল চোরকে গ্রেপ্তার করে। উদ্ধার হয় চুরি যাওয়া একটি মোবাইল ফোন। ধৃতরা হলো দেগঙ্গা থানার উত্তর বারনির বাসিন্দা মনিরুল মোল্লা ও প্রেমজিৎ সরকার। পুলিশ সূত্রে জানা গেছে, হাবরা হাট এলাকা থেকে কিছুদিন আগে একটি মোবাইল চুরি যায়। সেই ঘটনার তদন্তে নেমে বদর বাজার থেকে মনিরুল এবং প্রেমজিৎ কে গ্রেপ্তার করে হাবরা থানা পুলিশ। ধৃতরা এদিন মোবাইলটি বদর বাজারে বিক্রির উদ্দেশ্যে নিয়ে এসেছিল। পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে অভিযুক্তদের হাতেনাতে গ্রেপ্তার করে। উদ্ধার হয় চুরি যাওয়া মোবাইলটি। অভিযুক্তদের মঙ্গলবার বারাসত আদালতে পাঠানো হয়।


No comments:

Post a Comment