Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৯ জুন, ২০২৪

‌দেশের সিংহাসনে হ্যাটট্রিক, তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ মোদীর

Modi-takes-oath-as-Prime-Minister

সমকালীন প্রতিবেদন : ‌আলোকমালায় সেজে ওঠা রবিবার সন্ধের রাষ্ট্রপতি ভবন। দেশ বিদেশের বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে সেজে ওঠা রাষ্ট্রপতি ভবন তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। শপথ নিলেন রাজনাথ সিংহ, অমিত শাহ, নির্মলা সিতারামন প্রমুখ। 

শপথগ্রহন অনুষ্ঠানকে কেন্দ্র করে রবিবার নতুন সাজে সেজে উঠেছিল রাষ্ট্রপতি ভবন। ভারতের প্রতিবেশী দেশগুলির একাধিক রাষ্ট্রপ্রধানেরা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সমাজের বিভিন্নস্তরের মানুষ এদিনের শপথগ্রহন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নতুন মন্ত্রীসভায় কে কে স্থান পান, সেইদিকে তাকিয়ে ছিল গোটা দেশ।

দিল্লী দখলের লড়াই সম্পন্ন হয়ে গিয়েছে। জোরালো প্রতিদ্বন্দ্বিতা করলেও, সরকার গঠনের জন্য দাবী করতে পারেনি বিরোধীরা। অন্যদিকে, গত ১০ বছরের শাসনকালে এই প্রথমবার ম্যাজিক ফিগার ছুঁতে না পারলেও, শরিকদের সঙ্গে নিয়েই সরকার গঠন করছেন প্রধানমন্ত্রী মোদী। আর এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকলো গোটা দেশ।

উল্লেখ্য, ২০২৪-র লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছে ২৪০ টি আসন, যা একক সংখ্যাগরিষ্ঠতা এনে দিতে পারেনি। যার ফলে সরকার গঠনের জন্যে চন্দ্রবাবু নাইডু এবং নীতিশ কুমারকে সঙ্গে নিতে হয়েছে মোদীর। 

অন্যদিকে, বেশ জোরদার টক্কর দিয়েছিল ইন্ডিয়া জোটও। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রবিবার সন্ধ্যে ৭ টা ১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবন থেকে তৃতীয়বারের জন্য দেশের সিংহাসনে বসার জন্য শপথ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাশাপাশি এই শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজনও করা হয়ে রাষ্ট্রপতি ভবনে। সূত্রের খবর, এই অনুষ্ঠানে উপস্থিত থাকলেন বিভিন্ন তাবড় তাবড় নেতৃত্ব থেকে শুরু করে সাফাইকর্মী, সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিক এমনকি রূপান্তরকামীরাও। 

সম্মানের সঙ্গেই সকলের জন্য বিশেষ বিশেষ আসনের ব্যবস্থাও করা হয়েছিল। তবে আজকের এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার পাশাপাশি কাকে কোন মন্ত্রীসভার দায়িত্ব দেওয়া হবে, তা নিয়েও নানারকম জল্পনা কল্পনা শুরু হয়ে গিয়েছে।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন