Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

কবে গরমের এই তীব্রতা থেকে মুক্তি পাবে বাংলার মানুষ?

 

Relief-from-heat

সমকালীন প্রতিবেদন : বৈশাখ মাস পড়তে না পড়তেই তাপপ্রবাহ শুরু হয়েছিল বঙ্গে। ১৯ এপ্রিল থেকে রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের জেরে সতর্কতা জারি শুরু হয়। এমনকি উত্তরবঙ্গের কিছু জেলাতেও জারি ছিল তাপপ্রবাহের সতর্কতা। এই মরশুমে টানা ন'দিন তাপপ্রবাহ হয়েছে বঙ্গে। 

বিগত কিছুদিন ধরে তাপমাত্রার পারদ ঘোরাফেরা করছে ৪৩ ডিগ্রির কাছাকাছি। দুপুরের দিকে বইছে লু। অস্বস্তিকর পরিস্থিতিতে বাইরে বেরোনোই দায় হয়ে গিয়েছে। আজও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আবার কয়েকটি জেলায় তাপপ্রবাহের মাত্রা থাকবে অনেক বেশি। 

আজ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে লাল সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি, বাকি জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। শুক্রবারও অধিকাংশ জেলায় কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 

তবে এই তাপপ্রবাহ থেকে কবে স্বস্তি মিলতে চলেছে, সেই নিয়ে আশার খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী সপ্তাহান্তেই বৃষ্টিতে ভিজবে বঙ্গবাসী। পাশাপশি, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের তীব্রতাও খানিক কমবে। জানেন কবে থেকে এবং কোথায় কোথায় বৃষ্টি হবে? 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানা গিয়েছে, শনিবার থেকেই তাপপ্রবাহের তীব্রতা কমতে চলেছে দক্ষিণবঙ্গে। রবিবার থেকে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলবর্তী এলাকাগুলিতে বন্ধ হবে তাপপ্রবাহ। 

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলবর্তী জেলা যেমন কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে রবিবারের পর থেকে এই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়নি। 

দক্ষিণবঙ্গের বাকি আট জেলা অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং দুই বর্ধমানে তাপপ্রবাহ বন্ধ না হলেও রবিবার থেকে গরমের তীব্রতা কিছুটা কমবে। 

আবহবিদরা জানিয়েছেন, আস্তে আস্তে এই সকল জেলাগুলিতেও বন্ধ হবে তাপপ্রবাহ। তবে রবি এবং সোমবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। ফলে সেখানে গরমের কষ্ট কমে যাবে অনেকটাই।  

অন্যদিকে, দক্ষিণবঙ্গের সাত জেলায় তাপপ্রবাহ বন্ধ হলেও অস্বস্তিকর গরম বজায় থাকবে সোমবারও। রবি এবং সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকলেও বৃষ্টির পর গরম খানিক কমতে পারে বলে আশাবাদী আবহবিদরা।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন