Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

ম্যাচ ভেস্তে বড় সুবিধা হল নাইটদের, ফাইনালে জোড়া সুযোগ

 

Kolkata-Knight-Riders

সমকালীন প্রতিবেদন : রবিবার পর্যন্ত কেকেআর-এর প্লে-অফে যাওয়া পাকা ছিল। তবে সোমবার সেই সমীকরণ বদলে এবার টেবিল টপার হয়ে ফিনিশ করার সুযোগ এলো নাইটদের কাছে। 

এদিন আমেদাবাদে গুজরাটের বিরুদ্ধে ম্যাচ ভেস্তে যাওয়ার কারণে বড় সুযোগ এল কেকেআর-এর সামনে। এবার একবার নয়, ২ বার ফাইনালে ওঠার সুযোগ পাবেন নাইটরা। সেটা কিভাবে?  

সোমবার যে আমেদাবাদ শহরে বৃষ্টি হবে, সেই আশঙ্কা আগেই ছিল। আর সেকারণে এই ম্যাচে টস পর্যন্ত করা সম্ভব হয়নি। শেষপর্যন্ত দুটো দলকেই ১ পয়েন্ট করে দেওয়া হয়েছে। আর এই ১ পয়েন্টই কলকাতা নাইট রাইডার্সের কাছে আশীর্বাদ হয়ে এসেছে। 

এবার তারা প্রথম দুই স্থানের মধ্যে শেষ করতে পারবে গ্রুপ স্টেজের খেলা। অর্থাৎ, কলকাতা নাইট রাইডার্স ফাইনালে ওঠার জন্য দুটো সুযোগ পাবে। বর্তমানে কেকেআর-এর ঝুলিতে ১৯ পয়েন্ট রয়েছে। 

শ্রেয়স আইয়ারের দল ১৩ ম্যাচের মধ্যে ৯ টা জিততে পেরেছে। তিনটে ম্যাচ হারতে হয়েছে। সমীকরণ বলছে, রাজস্থান রয়্যালসই একমাত্র দল, যারা পয়েন্টসের বিচারে কলকাতা নাইট রাইডার্সকে টেক্কা দিতে পারে। 

তবে সেটা করতে গেলে পরের দুটো ম্যাচই রাজস্থানকে জিততে হবে। যে দুটো দল শীর্ষ দুয়ের মধ্যে শেষ করতে পারবে, তারা তুলনামূলক বাকি দুটো দলের থেকে বেশি সুবিধা পাবে।

এদিকে, আইপিএল টুর্নামেন্টের নিয়ম অনুসারে তালিকার শীর্ষ দুটো দল প্রথম কোয়ালিফায়ার খেলার সুযোগ পাবে। যে দল জিতবে, তারা সরাসরি ফাইনালে চলে যাবে। আর যে দল হারবে, তারা আরও একটা সুযোগ পাবে। 

তৃতীয় এবং চতুর্থ স্থানাধিকারীর মধ্যে এলিমিনেটর রাউন্ড আয়োজন করা হবে। এলিমিনেটর রাউন্ডে যে দল জিতবে, তাদের সঙ্গে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল আরও একবার খেলার সুযোগ পাবে। 

আর এটাই হবে ফাইনালে ওঠার শেষ সুযোগ। প্রথম কোয়ালিফায়ারে হেরে গেলেও, দ্বিতীয় কোয়ালিফায়ার জিতে ফাইনালে ওঠার সুযোগ থাকবে। আর এই সুযোগ যে কেকেআর পেতে চলেছে, তা মোটামুটি নিশ্চিত। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন