Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৬ মে, ২০২৪

আইপিএলের ইতিহাস কেকেআর-এর পক্ষে, পরিসংখ্যানে অনেক এগিয়ে নাইটরা

 

Knights-ahead

সমকালীন প্রতিবেদন : চলতি আইপিএলে খুব ভাল ফর্মে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। আমদাবাদে প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে উঠেছে তারা। তাহলে কেকেআরই কি এবারের প্রতিযোগিতা জিতবে? ৮ বছরের ট্রেন্ড কিন্তু কলকাতার পক্ষেই। 

কারণ, ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ছ’বছর আইপিএলে যে দল প্রথম কোয়ালিফায়ার জিতেছে, সেই দলই চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৮ সালে প্রথম কোয়ালিফায়ারে হায়দরাবাদকে হারিয়েছিল চেন্নাই সুপার কিংস। পরে ফাইনালে আবার হায়দরাবাদকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনিরা।

এদিকে, ২০১৯ ও ২০২০ সালে পর পর দু’বার আইপিএল জিতেছিল মুম্বই ইন্ডিয়ান্স। ২০১৯ সালে প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইকে হারিয়েছিল মুম্বই। পরে ফাইনালে আবার চেন্নাইকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিত শর্মারা। 

পরের বছর প্রথম কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালসকে হারিয়েছিল মুম্বই। ফাইনালে আবার দিল্লিকে হারিয়ে পঞ্চমবারের জন্য আইপিএল জিতেছিলেন রোহিতেরা। ২০২১ সালে প্রথম কোয়ালিফায়ারে কলকাতাকে হারিয়েছিল চেন্নাই। পরে ফাইনালে কেকেআরকেই দ্বিতীয়বারের জন্য হারিয়েছিলেন ধোনিরা। 

২০২২ সালে প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে হারিয়েছিল গুজরাত টাইটান্স। ফাইনালে আবার সেই রাজস্থানকে হারিয়েই অধিনায়ক হিসাবে প্রথম আইপিএল জিতেছিলেন হার্দিক পান্ডিয়া। ২০২৩ সালেও সেই ট্রেন্ড দেখা গিয়েছে। প্রথম কোয়ালিফায়ারে গুজরাতকে হারিয়েছিল চেন্নাই। 

ফাইনালে আবার হার্দিকদের হারিয়ে পঞ্চমবারের জন্য ট্রফি জিতেছিলেন ধোনিরা। কলকাতা এর আগে যে দু’বার চ্যাম্পিয়ন হয়েছে, সেই দু’বারও এই ঘটনা ঘটেছে। ২০১২ সালে প্রথম কোয়ালিফায়ারে দিল্লিকে হারিয়েছিল কলকাতা। পরে ফাইনালে চেন্নাইকে হারিয়ে প্রথমবার ট্রফি জিতেছিলেন গৌতম গম্ভীরেরা। 

২০১৪ সালে প্রথম কোয়ালিফায়ারে কলকাতা হারিয়েছিল পঞ্জাবকে। পরে ফাইনালে আবার পঞ্জাবের মুখোমুখি হয়েছিল কেকেআর। সেবারও জেতে তারা। এবার চ্যাম্পিয়ন হতে পারলে সেই ঘটনার হ্যাটট্রিক করবে কলকাতা। কিন্তু কি হবে? তা দেখা যাবে রবিবার। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন