Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৪ মে, ২০২৪

আরও শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় রেমাল

 

Cyclone-Remal

মকালীন প্রতিবেদন : বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এবার গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। ঘনিয়ে আসছে স্থলভাগের দিকে। আছড়ে পড়তে চলেছে রবিবার সন্ধ্যের মধ্যেই। লন্ডভন্ড করে দিয়ে পারে বাংলার একাধিক জায়গাকে।

বেশকিছুদিন ধরে ঘূর্ণিঝড় রেমাল নিয়ে নানারকম আলোচনা পর্যালোচনা চলছিল। আর এবার সেই ঘূর্ণিঝড় শক্তি বাড়িয়ে স্থলভাগের দিকে এগিয়ে আসছে। 
শুক্রবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে যে সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছিল, সেটা এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে স্থলভাগের দিকে এগিয়ে আসছে। শনিবার সকালের মধ্যেই এই ঝড়, ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তরের দিকে এগিয়ে যাবে। 
তারপর রবিবার নাগাদ আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর রূপ নিয়ে। হাওয়া অফিস থেকে আরও জানিয়েছে, প্রবল শক্তি সঞ্চয় করে এই ঘূর্ণিঝড় সাগরদ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল পার করার সম্ভাবনা রয়েছে।
জানা গিয়েছে, বর্তমান সময়ে ক্যানিং থেকে ৮১০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে প্রায় ৮০০ কিমি দূরে রয়েছে এই ঘূর্ণিঝড় রেমাল। মনে করা হচ্ছে, যা রবিবারের মধ্যেই আছড়ে পড়তে পারে।
সেইসঙ্গে শনিবার থেকেই দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে হাওয়াও বইতে পারে। এছাড়া কলকাতা, নদিয়া, হাওড়া এবং হুগলিতে রবিবার থেকে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। 
এই সময়টায় উপকূলবর্তী এলাকার মানুষজনকে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকতেও বলা হয়েছে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন