Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

২৫ কোটির বোলার মিচেল স্টার্ক আইপিএল-এ কেন ব্যর্থ?

Mitchell-Starc

সমকালীন প্রতিবেদন : দুর্বল পারফরম্যান্সের জন্য আইপিএলের প্রথম থেকেই আলোচনায় মিচেল স্টার্ক। কোনও ম্যাচেই নিজের ঝলক সেভাবে দেখাতে পারেননি অস্ট্রেলিয়ার এই অভিজ্ঞ বোলার। অথচ অনেক আশা নিয়ে ২৪ কোটি ৭৫ লাখ টাকা খরচ করে স্টার্ককে নিলামে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। তাহলে এখন কী হল স্টার্কের?

অনেকেই বলছেন, দুরন্ত গতির কারণেই আইপিএল-এ বারবার ব্যর্থ হচ্ছেন স্টার্ক। কয়েক বছর আগেও বোলাররা গতির ঝড় তুলতেন। কিন্তু ক্রিকেটের সেই দিন এখন আর নেই। নিয়ম বদলাতে বদলাতে ক্রিকেট এখন ব্যাটারদের জন্য। সেই কারণেই দিন দিন কঠিন হয়েছে বোলারদের কাজ। 

তবে টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটারদের দাপট সামলাতে বলের গতি কমাচ্ছেন জোরে বোলারেরা। আইপিএল-এ ইতিমধ্যে বলের গতি কমিয়ে দিয়েছেন যশপ্রীত বুমরা, মাথিসা পাতিরানা, হর্ষল পটেল, প্যাট কামিন্স, কাগিসো রাবাডার মতো সফল বোলারেরা। 

সেখানে প্রথম সাত ম্যাচে স্টার্ক করেছেন মাত্র পাঁচটি স্লোয়ার। এটাই হয়তো স্টার্কের সব থেকে বড় দুর্বলতা হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও, স্টার্ক অস্ট্রেলিয়ার হয়েও নিয়মিত টি-টোয়েন্টি ক্রিকেট খেলেন না। ১২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে অস্ট্রেলিয়ার হয়ে ৬০টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন তিনি। 

লাল বলের ক্রিকেটে স্টার্ক নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সেরা বোলার। কিন্তু টেস্ট ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের পার্থক্য বিস্তর। এটাই তফাত গড়ে দিচ্ছে টেস্টের স্টার্ক এবং টি-টোয়েন্টির স্টার্কের মধ্যে। তাঁর প্রধান অস্ত্র, ইন সুইং মেশানো দ্রুত গতির ইয়র্কার। 

কিন্তু মার্চ-এপ্রিল-মে মাসের ভারতে স্টার্কের সেই বল নির্বিষ হয়ে গিয়েছে। এখন প্রশ্ন উঠছে, স্টার্ককে কেন প্রায় ২৫ কোটি টাকা দিয়ে কিনল কেকেআর? কলকাতা নিলামে দান ছেড়ে দিলেও স্টার্ক অন্য দলে ২১-২২ কোটি টাকায় বিক্রি হতেন। 

এককথায় একজন ক্রিকেটার শেষ পর্যন্ত কত টাকা পাবেন, তা নিয়ন্ত্রণ করতে পারেন না তাঁরা নিজেরা। তাই শুধুমাত্র আইপিএল-এর পারফরম্যান্স বিচার করে স্টার্ককে দোষ দেওয়ার মতো কিছুই নেই। কারণ, স্টার্ক নিজের স্থানে যথেষ্ট সফল ক্রিকেটার। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন