Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১১ মার্চ, ২০২৪

সিএএ নিয়ে আজই বিজ্ঞপ্তি জারি হতে পারে

 ‌

Notice-on-CAA

সমকালীন প্রতিবেদন : ‌আজই বিজ্ঞপ্তি জারি হতে পারে সিএএ নিয়ে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনই খবর জানা যাচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজই দেশবাসীর উদ্দেশ্যে ঘোষণা রাখছেন। আর সেখানেই সিএএ নিয়ে তাঁর বক্তব্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালে সিএএ বিল সংসদের দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভায় পাস হয়ে যায়। কিন্তু এতদিন রুল ফ্রেম হচ্ছিল না। সেই কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে বলে জানা যাচ্ছে। আর তাই লোকসভা নির্বাচন ঘোষণার আগেই তা কার্যকরী করার ব্যাপারে বিজ্ঞপ্তি জারি হতে চলেছে।

উল্লেখ্য, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে ছয় ধর্মের সংখ্যালঘু মানুষেরা, যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে আশ্রয় নিয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়ার জন্য সিএএ কার্যকরী হতে চলেছে।

সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের নাগরিকত্ব পাওয়ার জন্য এই নাগরিকত্ব সংশোধনী আইন (‌সিএএ) ‌কার্যকরী করার জন্য একটি পোর্টাল তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। আর সেখানেই নিজের মোবাইল নম্বর সহ আবেদনকারীর ব্যক্তিগত বিভিন্ন তথ্য নথিভূক্ত করতে হবে। সেখানে কোন নথি জমা দিতে হবে না।

আবেদনকারী যে তথ্য দেবেন, তার উপরই ভরসা রাখবে কেন্দ্র সরকার। সেই অনুযায়ী আবেদনের পরেই একটি ওটিপি আসবে। তারপর বাকি প্রক্রিয়া হবে। তবে এনআরসি নিয়ে এখনই কোন বিজ্ঞপ্তি জারি হচ্ছে না বলেও জানা গেছে।‌





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন