Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১১ মার্চ, ২০২৪

দেশ জুড়ে লাগু হয়ে গেল সিএএ

 ‌

CAA-implemented

সমকালীন প্রতিবেদন : দেশ জুড়ে লাগু হয়ে গেল সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (‌সিএএ)‌ অর্থাৎ নাগরিকত্ব সংশোধনী আইন। সোমবার সন্ধেয় সরকারিভাবে এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার। কেন্দ্রের এই ঘোষনার কথা প্রচার হতেই উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর এলাকায় আনন্দে মেতে ওঠেন মতুয়া সম্প্রদায়ের মানুষেরা।

উল্লেখ্য, ২০১৯ সালে সিএএ বিল সংসদের দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভায় পাস হয়ে যায়। কিন্তু এতদিন রুল ফ্রেম হচ্ছিল না। সেই কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে বলে জানা যাচ্ছে। আর তাই লোকসভা নির্বাচন ঘোষণার আগেই তা কার্যকরী করার ব্যাপারে বিজ্ঞপ্তি জারি হল।

উল্লেখ্য, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে ছয় ধর্মের সংখ্যালঘু মানুষেরা, যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে আশ্রয় নিয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়ার জন্য সিএএ কার্যকরী হচ্ছে।

সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের নাগরিকত্ব পাওয়ার জন্য এই নাগরিকত্ব সংশোধনী আইন (‌সিএএ) ‌কার্যকরী করার জন্য একটি পোর্টাল তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। আর সেখানেই নিজের মোবাইল নম্বর সহ আবেদনকারীর ব্যক্তিগত বিভিন্ন তথ্য নথিভূক্ত করতে হবে। সেখানে কোন নথি জমা দিতে হবে না।

আবেদনকারী যে তথ্য দেবেন, তার উপরই ভরসা রাখবে কেন্দ্র সরকার। সেই অনুযায়ী আবেদনের পরেই একটি ওটিপি আসবে। তারপর বাকি প্রক্রিয়া হবে। তবে এনআরসি নিয়ে এখনই কোন বিজ্ঞপ্তি জারি হচ্ছে না বলেও জানা গেছে।‌‌

এদিন সন্ধেয় সিএএ এর বিষয়ে কেন্দ্র সরকারের পক্ষ থেকে দেশ জুড়ে বিজ্ঞপ্তি জারি হওয়ার পরই ঠাকুরনগর এলাকায় মতুয়ারা আনন্দে মেতে ওঠেন। এব্যাপারে তারা প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। আজ মতুয়াদের স্বাধীনতার দিন বলেও তারা জানান।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন