Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

আইএএস ও আইপিএস-এর মধ্যে কোন পদে ক্ষমতা বেশি?

 

IAS-IPS

সমকালীন প্রতিবেদন : দেশের কঠিনতম পরীক্ষার মধ্যে পড়ে ইউপিএসসি। তা সত্ত্বেও প্রতি বছর লক্ষ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষার ফর্ম ফিলাপ করে থাকেন। কারণ, এই পরীক্ষায় যারা সফল হন, তাঁদের আইএএস, আইপিএস এবং আইএফএস-এর মতো গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত করা হয়। 

এইসব পদস্থ অফিসার পদের চাকরি যেমন মর্যাদার, তেমনই সম্মানের। তবে এমন অনেকেই আছেন, যারা আইএএস বেছে নেন। আবার অনেকেই আইপিএস কে বিবেচনা করেন। কিন্তু দুটি পোস্টের মধ্যেকার পার্থক্য কী? তারা ঠিক কোন কাজের জন্য নিযুক্ত হন? তাদের বেতন কত? 

আইএএস এর পুরো নাম হল ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস, বাংলায় ভারতীয় প্রশাসনিক পরিষেবা। যারা ইউপিএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পান, তাঁরা আইএএস এর মতো গুরুত্বপূর্ণ পদের দায়ভার পান। এর মাধ্যমে আমলাতন্ত্রে প্রবেশ করেন তাঁরা। 

আইএএস-এর জন্য নির্বাচিত ব্যক্তিদের বিভিন্ন মন্ত্রণালয় বা জেলার প্রধান করা হয়। অন্যদিকে, আইপিএস অর্থাৎ ইন্ডিয়ান পুলিশ সার্ভিস, বাংলায় যাকে বলা হয় ভারতীয় পুলিশ পরিষেবা। এই পরিষেবার মাধ্যমে পুলিশ ইউনিটের বড়ো অফিসার পদে নিয়োগ করা হয়। 

এখন যদি পোস্টের কথা বলা হয়, তাহলে ট্রেইনি আইপিএস থেকে ধাপে ধাপে রাজ্য পুলিশের সর্বোচ্চ পদ, ইন্টেলিজেন্স ব্যুরো, সিবিআই প্রধান পদ পর্যন্ত পৌঁছতে পারেন এই পদের জন্য নির্বাচিত ব্যক্তিরা।

তাহলে আইএএস এবং আইপিএস-র মধ্যে পার্থক্য কী : 

আইএএস এবং আইপিএস-র মধ্যে পার্থক্য সম্পর্কে বলতে গেলে, এই দুটির মধ্যে প্রধান পার্থক্য হল যে, একজন আইএএস সর্বদা আনুষ্ঠানিক পোশাকে থাকেন, যার কোনও ড্রেস কোড নেই। 

আবার একই সময়ে একজন আইপিএস অফিসার ডিউটি ​​করার সময় তাঁর ইউনিফর্ম পরা বাধ্যতামূলক। তবে একজন আইএএস-এর কাঁধে থাকে পুরো জনপ্রশাসন, নীতি তৈরি এবং বাস্তবায়নের দায়িত্ব। পাশাপাশি, একজন আইপিএস তার এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা এবং অন্যান্য অপরাধ প্রতিরোধের দায়িত্ব পালন করেন।

কিন্তু কে বেশি শক্তিশালী? এর উত্তর পেতে হলে জানা জরুরী যে, এক এলাকায় একজন মাত্র আইএএস থাকেন। অন্যদিকে, এক এলাকায় একাধিক আইপিএস থাকতে পারেন। আইএএস-এর সর্বনিম্ন পোস্ট হলো মহকুমা শাসকের পোস্ট। 

আর আইপিএসের সর্বনিম্ন পোস্ট হলো মহকুমা পুলিশ আধিকারিকের পোস্ট। যদিও তাঁদেরকে এই পদগুলিতে মাত্র কয়েক মাসের জন্য রাখা হয়। তাঁরা দ্রুত পদোন্নতি পেয়ে অল্প সময়ের মধ্যে জেলা প্রসাসনের পদে দায়িত্ব পেয়ে যান। দুটি পদই প্রশাসনের শীর্ষস্থানীয় পদ।

 



‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন