Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৮ মার্চ, ২০২৪

শিবরাত্রিতে তৈরি মহাযোগে রুদ্রাক্ষ ধারণে বদলে যাবে ভাগ্য

 

Holding-Rudraksha

সমকালীন প্রতিবেদন : ৮ মার্চ, শুক্রবার থেকে শুরু হচ্ছে শিবরাত্রির মহাযোগ। শিবভক্তদের কাছে এটি একটি বিশেষ দিন। এদিন বহু শিবভক্ত শিবের আধ্যাত্মিক চেতনায় অনুপ্রাণিত হন। তাই শিবের প্রিয় জিনিসগুলিকে গ্রহণ করা, ঘরে আনার ব্যাপারে বেশি আগ্রহী হয়ে থাকেন। 

শিবের প্রিয় জিনিসগুলির মধ্যে রুদ্রাক্ষ হল অন্যতম। এছাড়া হিন্দু বিশ্বাস অনুসারে, রুদ্রাক্ষ পরলে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বরের দ্বারা আশীর্বাদপ্রাপ্ত হয়ে ওঠেন। সেই কারণেই রুদ্রাক্ষ পরলে মানুষের জীবনে অনেক উপকার ও অলৌকিক ঘটনা ঘটে। 

তাই রুদ্রাক্ষের সম্পূর্ণ উপকার পেতে হলে কিছু নিয়ম মাথায় রাখা জরুরি। এছাড়া, এই নিয়মগুলি না মানলে বিপরীত ফলও পাওয়া যেতে পারে। রুদ্রাক্ষ ধারণ করার জন্য সবথেকে উপযুক্ত সময় তৈরি হয় মহাশিবরাত্রির দিন। 

এদিন রুদ্রাক্ষ আপনি গলায় বা কবজিতে পরতে পারেন। তবে রুদ্রাক্ষ ধারণ করার কয়েকটি নিয়ম আছে। আপনি যদি এই মহাশিবরাত্রিতে রুদ্রাক্ষ ধারণ করতে চান, তাহলে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি। 

প্রথমত, রুদ্রাক্ষ ধারণ করার আগে অবশ্যই এটি দুধ বা সর্ষের তেলে ভালো করে পরিষ্কার করে নিন। রুদ্রাক্ষ ধারণ করার সময় মহাদেবের মহামন্ত্র 'ওম নমহঃ শিবায়' জপ করুন। আপনি যদি হাতে রুদ্রাক্ষ পরতে চান, তাহলে কখনোই কালো সুতো দিয়ে রুদ্রাক্ষ বাঁধবেন না। 

কখনও কাউকে উপহার হিসেবে রুদ্রাক্ষ দেবেন না বা কারোর থেকে রুদ্রাক্ষ নেবেন না। এছাড়াও, রুদ্রাক্ষ মাঝে মাঝে গঙ্গাজলে ধুয়ে নেওয়া জরুরি। এর ফলে এর শুদ্ধতা বজায় থাকে। তবে রুদ্রাক্ষ অনেক রকমের হয়ে থাকে। 

মূলত মুখ হিসেবে রুদ্রাক্ষের ভিন্নতা করা হয়। আর এই মুখ অনুযায়ী সকলের ক্ষেত্রে রুদ্রাক্ষের প্রভাব আলাদা হয়। তাই মেষ রাশির জাতকদের জন্য যেমন শুভ ৬ মুখী, ৮ মুখী ও ১৪ মুখী রুদ্রাক্ষ, তেমনই বৃষ রাশির জাতকদের জন্য ৬ মুখী, ১১ মুখী এবং ১২ মুখী রুদ্রাক্ষ শুভ। 

এছাড়াও, মিথুন রাশির জন্য ৪ মুখী, ৮ মুখী এবং ১২ মুখী রুদ্রাক্ষ, কর্কট রাশির জন্য ২ মুখী, ৫ মুখী ও ১০ মুখী রুদ্রাক্ষ, সিংহ রাশির জন্য ১ মুখী, ৯ মুখী ও ১৪ মুখী রুদ্রাক্ষ শুভ। আর, কন্যা রাশির জন্য ৪ মুখী। 

তুলা রাশির জন্য ৬ মুখী, বৃশ্চিক রাশির জন্য ৩ মুখী, ধনু রাশির জন্য ৫ মুখী, মকর রাশির জন্য ১ মুখী, কুম্ভ রাশির জন্য ৪ মুখী, এবং মীন রাশির জন্য ৯ মুখী রুদ্রাক্ষ শুভ। 

প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। কোনরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া ই-সমকালীনের উদ্দেশ্য নয়।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন