Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

জাপান থেকে আনা ৬ টি হাইস্পিড বুলেট ট্রেন ছুটবে ভারতে

Bullet-train

সমকালীন প্রতিবেদন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ভারত ক্রমশ সাকার হয়ে উঠছে। বন্দে ভারত, অমৃত ভারতের পর এবার সত্যি হতে চলেছে বুলেট ট্রেনের স্বপ্ন। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারত ও জাপানের মধ্যে বুলেট ট্রেন কেনার আলাপ-আলোচনা চলছে। 

মনে করা হচ্ছে, এই মাসের শেষে জাপানের থেকে ৬ টি বুলেট ট্রেন কিনতে চুক্তি করতে পারে ভারত। মার্চ মাসের শেষে জাপান থেকে প্রথম ছ’টি ই-ফাইভ বুলেট ট্রেন কেনার চুক্তি সম্পন্ন হবে বলে জানানো হয়েছে। ২০২৬ সালের জুন-জুলাইতে গুজরাটে প্রথম বুলেট ট্রেন চালু করার বিষয়ে আত্মবিশ্বাসী রেল। 

সূত্রের খবর, ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড এই বছরের ১৫ অগস্টের মধ্যে ট্রেন আনা, অপারেটিং সিস্টেম প্রস্তুত করা সহ সমস্ত চুক্তি করে ফেলবে। জানা গেছে, ভারতের বুকে মূলত দু'ধরনের বুলেট ট্রেন চালানো হতে পারে। একটি হল– অল স্টপ ও অপরটি হল সীমিত সংখ্যক স্টপ। 

ইতিমধ্যেই গুজরাটে বুলেট ট্রেনের জন্য ঝাঁ চকচকে বিশ্বমানের স্টেশনও তৈরি করা হয়েছে। আহমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে প্রথম বুলেট ট্রেন চালানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে রেল। সীমিত সংখ্যক স্টপ থাকা বুলেট ট্রেনটি ৫০৮ কিমি দীর্ঘ সফর অতিক্রম করবে মাত্র ২ ঘণ্টাতে। 

অন্যদিকে, অল স্টপ পাওয়া বুলেট ট্রেনটি ওই একই দূরত্ব অতিক্রম করতে সময় নেবে ২ ঘণ্টা ৪৫ মিনিট। উল্লেখ্য, এখন পর্যন্ত বুলেট ট্রেন প্রকল্পের কাজ অনেকটাই এগিয়েছে। জানুয়ারি পর্যন্ত প্রায় ৪০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে রেল। 

গুজরাটে এক্ষেত্রে অগ্রগতি হয়েছে ৪৮.৩ শতাংশ। একই সময়ে, মহারাষ্ট্রে এখনও পর্যন্ত ২২.৫ শতাংশ কাজ হয়েছে। বুলেট ট্রেনের যে রুট নির্ধারণ করা হয়েছে, তার মধ্যে রয়েছে একাধিক ব্রিজ। গুজরাটে ইতিমধ্যে ২০ টি ব্রিজের মধ্যে ৭ টি ব্রিজ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। 

অন্যদিকে, মহারাষ্ট্রেও এখনো পর্যন্ত ৬ টি ব্রিজের নির্মাণ কাজ শেষ হয়েছে। কিন্তু কবে ছুটবে এই হাইস্পিড ট্রেন? এই বিষয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, আগামী ২০২৬ সালের জুলাই-অগাস্টের মধ্যেই সুরাট-বিলিমোরার মধ্যে বুলেট ট্রেন চলাচল শুরু করা যেতে পারে। 

একটি সেকশন চালু হওয়ার পর অন্য সেকশনেও শীঘ্রই বুলেট ট্রেন চালু করা হতে পারে। তাই এটা বলাই যায় যে, ভারতে বুলেট ট্রেন চলাচল এখন শুধু সময়ের অপেক্ষা। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন