Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

রাত পোহালেই মাধ্যমিক! এবছর রয়েছে পরীক্ষার কোন বিশেষ নিয়ম? দেখুন এক নজরে

 ‌

Secondary-Exam-2024

সমকালীন প্রতিবেদন : শুক্রবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা ‌এবছর শুরু হচ্ছে সকাল ৯ টা ৪৫ থেকে। আর পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৯,২৩,০১৩ জন। 

এঁদের মধ্যে পুরুষের সংখ্যা- ৪,০৫,৯৯৪। মহিলা পরীক্ষার্থীদের সংখ্যা- ৫,১৭০,১৯ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা- ২৬৭৫ টি। এবার মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে একাধিক কড়া পদক্ষেপ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। 

প্রশাসনের তরফে যেমন বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে, তেমনই পরীক্ষার্থীদের মেনে চলতে হবে বেশ কিছু নিয়মকানুন। মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী, এবার মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার হলে কী কী নিয়ে যেতে পারবে না দেখে নিন। 

এবার মাধ্যমিক পরীক্ষার্থীরা জলের বোতল নিয়ে যেতে পারবে না। এছাড়াও বই, নোটবুক, খাতা, মোবাইল, ব্লুটুথ, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, কিন্ডেল রিডার, ইয়ারফোন/বাডস, ট্যাব, পেজার্স, হেল্থ ব্যান্ড, ক্যামেরা, ওয়ালেট।

আবার শিক্ষক-শিক্ষিকাদের পরীক্ষাকেন্দ্রে ঢোকার ক্ষেত্রেও বদল এসেছে একাধিক নিয়মে। পর্ষদ জানিয়েছে, এই পরীক্ষার সময় অনুযায়ী স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সকাল ৮ টার মধ্যে প্রবেশ করতে হবে স্কুলে। 

পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে পরীক্ষার্থীদের যাতে কোনও অসুবিধে না হয়, সেইজন্য জেলায় জেলায় ভোর ৫ টা থেকে শুরু হবে বাস পরিষেবা। সরকারি বাস বেশি সংখ্যক চলবে। শিয়ালদা ডিভিশনে বনগাঁ ও মেইন লাইনের বিভিন্ন হল্ট স্টেশনে ট্রেন থামবে। 

রেল সূত্রে খবর, পরীক্ষার দিনগুলিতে সকাল ৮টা থেকে পৌনে ১০টা এবং দুপুর ১টা থেকে আড়াইটে পর্যন্ত পলতা, জগদ্দল, কাঁকিনাড়া, পায়রাডাঙা এবং শিয়ালদা-রানাঘাট-কৃষ্ণনগর শাখায় জালালখালি হল্ট স্টেশন, বারাসত-বনগাঁ শাখায় সংহতি, বিভূতি ভূষণ হল্ট স্টেশনে এই সময়ের মধ্যে কয়েকটি লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন দাঁড়াবে।‌





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন