Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪

টেস্ট ক্রিকেটে অশ্বিন নিলেন ৫০০ উইকেট, দ্বিতীয় ভারতীয় হিসেবে নজির

Ravichandran-Ashwin

সমকালীন প্রতিবেদন : বর্তমানে ভারতীয় ক্রিকেট দলে সবথেকে অভিজ্ঞ বোলার হলেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর হাতের জাদুতে বহু স্টাম্প ছিটকে গেছে ইতিপূর্বে। তাই এই মাইলফলক স্পর্শ করার যোগ্যতা যে তাঁর ছিল, তা একবাক্যে স্বীকার করেন সবাই। 

আর এবার হল তেমনটাই। ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টের প্রথম ইনিংসে ১টি উইকেট নেওয়া মাত্রই দুর্দান্ত এই ব্যক্তিগত নজির গড়েন রবিচন্দ্রন অশ্বিন। এমন এক কৃতিত্ব অর্জন করেন রবিচন্দ্রন, যা এর আগে একজন মাত্র ভারতীয় ক্রিকেটারের দখলে ছিল। 

অশ্বিনের আগে সার্বিকভাবে বিশ্বের ৮ জন মাত্র ক্রিকেটারের দখলে ছিল এই বিশেষ কৃতিত্ব। ভারতের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন টিম ইন্ডিয়ার তারকা এই অফ-স্পিনার। 

ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে সবথেকে বেশি উইকেট নিয়েছেন অনিল কুম্বলে। ১৩২টি টেস্টে তাঁর উইকেট সংখ্যা ৬১৯। এদিকে, অশ্বিন হলেন মুথাইয়া মুরলীধরনের পর বিশ্বের দ্বিতীয় বোলার যিনি ১০০টি টেস্ট খেলার আগেই ৫০০ উইকেট নিলেন। 

পাশাপাশি, অভিজ্ঞ এই অফ স্পিনার হলেন প্রথম ভারতীয়, যিনি সবচেয়ে কম টেস্ট খেলে ৫০, ১০০, ১৫০, ২০০, ৩৫০, ৪০০ ও ৪৫০টি উইকেট নেওয়ার নজির গড়ে ফেললেন। একইসঙ্গে বিশ্বের প্রথম বোলার হিসেবে সবচেয়ে দ্রুত ২৫০ ও ৩০০টি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন।

মাত্র ৪৫তম টেস্টেই ২৫০তম উইকেট নিয়েছিলেন অশ্বিন। ৫৪তম টেস্টে এসেছিল ৩০০তম উইকেট। ফর্ম ধরে রেখে ৬৬তম টেস্টে ৩৫০তম দখল করেছিলেন এই অফ স্পিনার। ৭৭তম টেস্টে তাঁর ঝুলিতে এসেছিল ৪০০তম উইকেট। 

কেরিয়ারের ৮৯তম টেস্টে ৪৫০তম উইকেট নেওয়ার পর এবার ৯৮তম টেস্টে ৫০০টি উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। তাঁকে দেখে একটা কথা স্পষ্টভাবে বলাই যায় যে, বয়স বাড়লেও শুধুমাত্র ইচ্ছে শক্তি এবং কঠিন অধ্যবসায়ের দ্বারা জয় করা যায় যেকোনো লক্ষ্য। 

তাই হয়তো এই বয়সে এসেও এই বিরল নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর এই রেকর্ড মনে রাখবেন ক্রিকেটের ইতিহাস এবং ভারতের কোটি কোটি ক্রিকেট ভক্ত। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন