Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪

সোনার হরিণ নয়, দেখা মিলল সোনালী রঙের অতিবিরল বাঘের

 

Rare-tiger

সমকালীন প্রতিবেদন : রামায়ণে সোনার হরিণের কথা সকলেই জানেন। কিন্তু সোনালী বাঘের কথা বড় একটা শোনা যায়না। এবার সেই সোনার বাঘের দেখা মিলল ভারতেরই একটি রাজ্যে। রামায়ণে বর্ণিত সোনার হরিণ কেউ দেখেছেন বলে শোনা যায়নি। 

তবে সোনার হরিণের বদলে এবার সোনার বাঘের দেখা মিলল। জঙ্গলের মাঝে যথেষ্ট লম্বা ঘাসে ভরা এলাকায় একটি জঙ্গলের পথ ধরে সে রোদ গায়ে মেখে কিছুটা হেঁটে আসে। 

দুলকি চালেই হেঁটে কিছুটা এগিয়ে তারপর সেই ঘাসের জঙ্গলের মধ্যে ঢুকে হারিয়ে যায়। কিন্তু এই সামান্য সময়েই তার দেখা মেলা সকলকে আপ্লুত করেছে। কারণ বাঘ, বিশেষ করে রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মেলে। 

কিন্তু এমন সোনালী রঙের বাঘের দেখা সহজে মেলেনা। এই প্রজাতির বাঘ অতিবিরল। তাই তার এক ঝলক দেখা পাওয়ার বিষয়টি যে খবর হবে, তাতে আর আশ্চর্য কি!

অতিবিরল প্রজাতির এই বাঘের দেখা পাওয়ার কথা পশ্চিমবঙ্গের লাগোয়া রাজ্য অসমের মুখ্যমন্ত্রীর অফিসের এক্স হ্যান্ডলে প্রকাশ করা হয়েছে। সেই ছবিও প্রকাশ করা হয়েছে, যেখানে এই বাঘটিকে দেখা গেছে। 

অসমের বিখ্যাত জঙ্গল কাজিরাঙা জাতীয় উদ্যানে এই বাঘের দেখা মিলেছে। জাতে সে রয়্যাল বেঙ্গল টাইগার। তবে তার গায়ের চামড়ার রং তাকে বিরল করে তুলেছে।

যেমন কিছুদিন আগে ওড়িশার জঙ্গলে কালো বাঘের দেখা মেলাটা সকলকে অবাক করে দিয়েছিল, তেমনই কাজিরাঙার এই সোনালী বাঘ সকলকে অবাক করেছে। 

কিছুক্ষণের জন্য নজরে আসা এই সোনালী বাঘের চালচলন কিন্তু মহারাজকীয়। আর সেটাই মানুষকে আরও আনন্দ দিয়েছে। বহু মানুষ ইতিমধ্যেই এই ছবি দেখে ফেলেছেন।‌







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন